Post# 1586907661

15-Apr-2020 5:41 am


আমল : মানুষের কাছে না চাওয়া


যে চায় না মানুষের কাছে হাত পাতবে, আল্লাহ তায়ালা তাকে মানুষের কাছে হাত পাতায় না।

কিন্তু অভাব দারিদ্রতা? ধর্য্য ধরে থাকতে হয়। কষ্ট সহ্য করে। এটা পরিক্ষা। কারন মুখে বলা সহজ "আমি কারো কাছে হাত পাতি না"। সত্যি সে কি করে সেটা আল্লাহর পরিক্ষা। মানুষের কাছে না চাওয়াটা একদিন দুই দিনের প্রেকটিশে হয় না। এক দুই বছরেরও কাজ না। এটা সারা জীবনের সাধনা।

পরিক্ষা নিতে নিতে যখন আল্লাহ তায়ালা দেখেন যে কেউ সত্যি সত্যি মানুষের কাছে হাত পাতে না। আল্লাহ তায়ালা এর পর তাকে মানুষের মুখাপেক্ষি করেন না।


রাসুলুল্লাহ ﷺ একবার কিছু সাহাবিদের বললেন তোমাদের মাঝে কে আছো আমাকে কথা দেবে মানুষের কাছে কিছু চাবে না, আমি তাকে জান্নাতের নিশ্চয়তা দেবো? ঐ সাহাবিরা দিয়েছিলেন। তাদের একজন ছিলেন হযরত থওবান রাঃ।

পরবর্তিতে একজন বলছে আমি তাদের দেখেছিলাম। ঘোড়ায় চড়ে বসেছে এই অবস্থায় হাতের চাবুক নিচে পড়ে গিয়েছে। কাউকে বলে নি চাবুকটা তুলে দাও। নিজে নিচে নেমে তুলে নিয়েছে।


না চাওয়ার একটা স্তর হলো কারো দিকে আশা করে বসে না থাকা। আমার অন্তরও যেন কারো দিকে মুখ করে বসে না থাকে। যেমন, "সে তো দেবে" "তার দেয়া উচিৎ।"

আরো উচু স্তর হলো কাউকে আমি এই কারনে সাহায্য করবো না, যে সে আবার আমাকে সাহায্য করবে আমার বিপদে। সে করবে না। এমন কি আমাকে ধন্যবাদ বলবে, এটাও আশা করবো না।

কিন্তু আমি নিজে কৃতজ্ঞ থাকবো কেউ যদি আমাকে সাহায্য করে। কথায় আর কাজে। এখানে অকৃতজ্ঞ হবো না।

15-Apr-2020 5:41 am

Published
15-Apr-2020