Post# 1585396471

28-Mar-2020 5:54 pm


"পড়েছি ইতরের হাতে , লাথি খেতে হবে সাথে"

(collected)

ইতর ছোটলোক কারো গায়ে লেখা থাকে না। কোন পোশাকে, শরীরে পারফিউমের গন্ধ ইত্যাদি প্রকাশ করে না, তিনি কোন ভদ্র উন্নত সংস্কৃতিবান মানুষ।

আমাদের শিক্ষা ব্যবস্থা, বিশ্ববিদ্যালয় পাশ ইত্যাদি কোন উন্নত মানবিক শিক্ষা দেয় না।

এই ব্যবস্থার অভ্যন্তর থেকে যে সকল ছেলেমেয়েরা কিছুটা মানবিক শিক্ষা পেয়ে থাকে, তারা সেটা অর্জন করে ব্যক্তিগত আড্ডা ও সামাজিক সংস্পর্শ (মিথ্‌স্ক্রিয়া) থেকে।

একজন সহজ সরল কৃষক সন্তান , বা মাষ্টারের ছেলে , কর্মকার বা তাঁতীর ছেলে বা মেয়ে , এমনকি দিন মজুর শ্রমিকের সন্তান বহু কষ্টে মাষ্টার্স পাশ করে বিশ্ববিদ্যালয় থেকে বেরিয়ে কলোনিয়াল প্রভুরূপে জনগণের উপর আবির্ভূত হয়।

আপনি চারপাশে খুব কম লোক খুঁজে পাবেন যারা বিশ্ববিদ্যালয় থেকে পাশ করে বেরিয়ে সরকারী বেসরকারী চাকরী করে মানবিক হতে পেরেছেন, তার গরীব দুখী স্বজনদের কথা মনে রেখেছেন। বরং উল্টো হয়ে যায়, চেনে না, মানবিক হয়ে খোঁজ খবর নেয়া তো দূরের ব্যাপার।

১ম ছবির এই মেয়েটার নাম সঞ্চিতা কর্মকার। তিনি সরকারী কর্মকর্তা (এসি ল্যান্ড)। গত বছর (২০১৯) মে মাসে এক সকালে ফেঞ্চুগঞ্জের এসিল্যান্ড কার্যালয়ের পাশে মাছের ডালি নিয়ে নিত্যকার মত বসেছিলেন মৎস্যজীবীরা।

এটা তার পছন্দ হয়নি। গাড়ি থামিয়ে সেখান থেকে ডালিগুলো সরাতে বলেন। একজন জেলে তড়িঘড়ি ডালি সরাতে সরাতে বলেন- ‘সরিয়ে দিচ্ছি দিদি’। আর যাই কোথা! দিদি! আমি তোমার কিসের দিদি, বলে লাথি দিয়ে তার মাছে ডালা ড্রেনে ফেলে দিয়ে ফেসবুকে ভাইরাল হয়।

দ্বিতীয় ছবিতে এর নাম সুলতানা পারভীন। কুড়িগ্রামের ডিসি। জেলার এক সরকারী পুকুর সরকারী টাকায় সংস্কার করে নাম দেয়- ‘সুলতানা সরোবর’। একজন স্থানীয় সাংবাদিক এই কথা এক অনলাইন পত্রিকায় লিখলে তা টক অব দ্য টাউন হয়ে ওঠে।

এতে ক্ষেপে গিয়ে এই সুলতানা গভীর রাতে নিজের অধিনস্ত লোকজন ও বাহিনী পাঠিয়ে তার বাড়ির গেট ভেঙে ঢুকে তাকে বেদম মারধর করে চোখ বেঁধে অজ্ঞাত স্থানে নিয়ে যায় মেরে গুম করে দেয়ার জন্য! তার কথা ছিল- ‘তুই বড় জ্বালাচ্ছিস’!

তৃতীয় ছবিতে এর নাম সায়মা। যশোর মনিরামপুর উপজেলার এসি ল্যান্ড। গতকাল মনিরামপুর বাজারে যেয়ে গরীব মানুষ বৃদ্ধ ভ্যান চালক, তরকারী বিক্রেতা এই ধরনের সামাজিক ক্ষমতাহীন দুর্বল মানুষদেরকে ফেসমাস্ক না পরার অপরাধে জনসম্মুখে কান ধরিয়ে অপমান করে নিজের মোবাইলে ছবি তুলে তাদেরকে বোঝাচ্ছেন- ‘দেখ আমার কত ক্ষমতা’!
.
এই তিনজনের কান্ড দেশে দিন শেষে একটা কথাই আমার মনে আসে -- দেখ শালা কত বড় "ক"

. Ahmed Mohiuddin

28-Mar-2020 5:54 pm

Published
28-Mar-2020