Post# 1585215135

26-Mar-2020 3:32 pm


কিন্তু কি চাইবো?


"আমলে কোরআনি" নামে একটা কিতাব আছে আশরাফ আলি থানভীর। এখন বইটা খুব দরকার। শেলফে আছে কিনা জানি না। প্রায় সব রোগ বা বিপদে কোরআনের কোন আয়াত দিয়ে কি পড়ে কিভাবে ট্রিটমেন্ট করা যায় তার উপর।

এর তৃতীয় চ্যাপ্টারে একটা আমল আছে। স্পেশাল এই ভাবে দোয়া করে যা চাওয়া হবে আল্লাহ তায়ালা দিয়ে দেবেন। এক বুজুর্গ বলছেন এভাবে আমি ৩০০ দোয়া কবুল করিয়েছি। কিন্তু মূল দোয়াটা সবচেয়ে ইম্পর্টেন্ট। উনার জন্য ছিলো "ইলম আর হিকমত" চাওয়া যেটা আল্লাহ তায়ালা দিয়েছেন।

কিন্তু আমার সমস্যা : আমি কি চাইবো?


জীবনের প্রথম মক্কা শরিফ গিয়ে মানুষ মসজিদুল হারামে ভয়ে মাথা নিচু করে ঢুকার পরে, কাবা শরিফ প্রথম নজরে পড়ার সাথে সাথে ইমোশোনান হয় যায়। কান্না করতে থাকে। এটা কমন সিন ছিলো সেখানে। কাবার দিকে সেই প্রথম দৃষ্টি পড়ার সাথে সাথে প্রথম যে দোয়াটা সে করবে সেটা কবুল।

কিন্তু আমার সমস্যা : তবে কি চাইবো? একটাই যেটা আমি চাই চাই। সবচেয়ে জরুরী?


মুলতাজামে দাড়িয়ে কোনো দোয়া ফিরিয়ে দেয়া হয় না। সব কবুল। কত জনের কাছে গল্প শুনলাম। একজন আমাকে বলছিলো হজ্জের সফরে আমার কাছে ফোন আসলো আমার বাচ্চা মেয়ের উপর সিদ্ধ পানির কড়াই উল্টে পড়েছে। সব পুড়ে গিয়েছে। আমি কি করবো? অস্থির। দৌড়ে গিয়ে কাবার ঐ জায়গায় গিয়ে কান্না করতে করতে দোয়া করলাম অনেক্ষন। শেষে? না বাচ্চার কিছু হয় নি। গায়ে দাগই নেই।

আমার সমস্যা? কি চাইবো? যেটা আমার চাই?


"বোধের" অনেক স্তর আছে। যে সব স্তরে গিয়ে মানুষ এমন সব কথা বলে যেগুলো অন্যরা মনে করতে থাকে পথভ্রষ্টতা, কুফর। কিন্তু এই স্তরগুলোতে কেউ বেশি দিন থাকে না। তার বোধ বদলাতে থাকে। আল্লাহকে সে আরো কাছে দেখতে থাকে। আল্লাহর ইচ্ছাই তার ইচ্ছা।

উনি প্রতিটা জিনিস কারনে করছেন। কোনোটাই অকারনে না।

তবে?

কি চাইবো?

26-Mar-2020 3:32 pm

Published
26-Mar-2020