Post# 1584299341

16-Mar-2020 1:09 am


স্বপ্ন :

করোনা ভাইরাস নিয়ে বলতে বলতে করোনার থেকে আরো জরুরি জিনিস "স্বপ্ন" নিয়ে কিছু বলা হয় না। তাই কনটিনিউশন, কাজী ইব্রাহিম সাহেবের স্বপ্ন।

উনি বললেন ৬ টা জিনিস লাগবে। তীন, জয়তুন, কালো জিরা, মধু, আজওয়া খেজুর আর জমজমের পানি।

তীন জয়তুন :
এগুলো আরব দেশের প্রোডাক্ট। আরব যেহেতু লকড ডাউন তাই এগুলো আগে প্রিজারভেটিভ অয়েলে চুবানো অবস্থায় যা এসেছিলো তাই। কাচা আনার কোনো উপায় নেই। প্রোসেসড ফুডে কাজ করবে কিনা এটা প্রথম প্রশ্ন।

কালো জিরা, মধু :
এগুলোতে সমস্যা নেই।

আজওয়া খেজুর :
কেবল মদিনা শহরে পাওয়া যায়। দেশে আজওয়া নামে যা বিক্রি করে এগুলো মদিনা শহর দূরের কথা, সৌদি থেকে এসেছে কিনা সেটাও সন্দেহ জনক। ব্যসিক্যালি এখন কেউ ওমরা করতে গেলে গিয়ে কিনে আনতে পারবে। কিন্তু -- ওমরা বন্ধ। সৌদির ভিসাও বন্ধ। বন্দর-এয়ারপোর্ট বন্ধ।

জমজমের পানি :
মিক্সড পানি কারো কারো বাসায় ফ্রিজে আছে। একবার জমজমের পানি এনেছিলো কেউ হয়তো, সেটা কিছু খেয়ে আবার কলের পানি মিশিয়ে রেখে দেয়। এভাবে চলে।

এছাড়া পানি সংগ্রেহের আর কোনো উপায় নেই। এমনকি এখন মক্কায় যারা আছেন তারাও পারবেন না, কারন মক্কার মসজিদে জমজমের পানির বিতরন সরকার বন্ধ করে দিয়েছে করোনা ভাইরাসের জন্য। আর জমজমের পানি বিক্রি হয় না।

মিক্সড পানিতে যদি আপত্তি থাকে তবে তথ্য : হারাম শরিফে যত জমজমের পানি বিতরন করা হয় সেগুলোও মিক্সড। ১ ভাগ জমজমের সাথে ২ ভাগ অন্য পানি। এমন কি গাড়িতে বোতলে করে জমজম লেবেল লাগানো যে স্পেশাল পানি বিতরন করা হয় সেগুলোও তাই।

পিউর জমজমের পানি কেবল সৌদি সরকার পেতে পারে, অনুরোধ করে।

কিন্তু এগুলো হলেই কি শেষ?

না তাও না। ইব্রাহিম সাহেব বলেছেন "সরকার অনুরোধ করলে আমি জানাবো কি লাগবে, কতজন হাফেজ লাগবে..."। উনি না বললেও আমি বুঝলাম এতে আরো শর্ত আছে। যেমন "দুই হাজার খতম কোরআন পড়তে হবে" বা এ ধরনের কিছু। ধারনা করতে পারি কারন এ ধরনের জিনিস আগে বহু শুনেছি তাই।

সে কারনে ঔষধ এখনই হচ্ছে না।

তাই নিজ নিজ নেক আমলে মনোযোগ দিতে হবে।
শেষ স্বিদ্ধান্ত আল্লাহর, উনি যদি সহজ করেন।

    Comments:
  • // পোষ্টের প্রথম লাইনটা হিউমোর। যারা বুঝেন না।

16-Mar-2020 1:09 am

Published
16-Mar-2020