Post# 1579828250

24-Jan-2020 7:10 am


মানুষ দ্বিনদ্বার হচ্ছে - ৩


দেশে একসময় ছিলো ভিসিআর। মানুষ বসে বসে হিন্দি ছবি দেখতো। এর পর আসলো ডিশ। কেসেট লাগে না। ফ্রি সারা দিন হিন্দি নাচ গান। এর পর ইন্টারনেট। দুনিয়ার যত খারাপ জিনিস বাচ্চাদের হাতে। মানুষ ধ্বংশের প্রান্তে, ঠিক?

এর পর দেখলাম কি করে এই মন্দগুলোর ভেতর দিয়ে আল্লাহ তায়ালা ইয়ংদের মাঝে দ্বিনকে ছড়িয়ে দিলেন। ডিশের ভেতর দিয়ে পিস টিভি। ইন্টারনেটের ভেতর দিয়ে দ্বিনের শিক্ষা। ইয়ং জেনারেশন এখন দ্বিন সম্পর্কে যত জানে আর মানে, এটা ৪০ বছর আগে ছিলো না।

মানুষ দ্বিনদ্বার হয়েছে।


"Religion growth 1945-present" নামে একটা ভিডিও আছে নেটে।
https://www.youtube.com/watch?v=_7TwTthongo
দেখতে পারবেন কি করে সুন্নি মুসলিমদের সংখ্যা এই কিছু দিন আগেও পৃথিবীর ৭ম থেকে উঠে এখন ১ম।

ইন্টারেস্টিং ফেক্ট : দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বাংলাদেশ, ভারতবর্ষ, আরব, আফ্রিকা, মালয় সহ সারা দুনিয়ায় যত সংখ্যক সুন্নি মুসলিম ছিলো -- ৫ কোটি -- এখন শুধুমাত্র বাংলাদেশে আছে তার তিন গুন বেশি, ১৫ কোটি।

"কিন্তু সব দিকেই তো জনসংখ্যা বেড়েছে।"

ঠিক। কিন্ত সুন্নি মুসলিমরা বেড়েছে বহু বহু গুনে বেশি। আমি যখন ছোটো ছিলাম তখন বলা হতো বুদ্ধদের সংখ্যা পৃথিবীতে সবচেয়ে বেশি। এখন আর তা নেই। মুসলিমদের সংখ্যা সব ছাড়িয়ে উপরে।


৮০ দিক থেকেই দেখতাম দেশের মানুষ পশ্চিমে যাচ্ছে। সবাই যেতো দুনিয়ার জন্য। সেখানে দেখতো রেসিজম। এর পর মুসলিমদের মাঝে একটা কমুনিটি ফিলিং গ্রো করে। দেশে নামাজই পড়তো না, সে সেখানে গিয়ে নামাজি হয়ে যায়। বুঝে এটা আইডন্টিটি, আমাদের পরিচয়। ছেড়ে দিলেও বিদেশিদের কাছে আমাদের দাম বিন্দু মাত্র বাড়বে না।

তাদের দ্বিনের চর্চা থেকে পশ্চিমাদের মাঝেও দ্বিনদ্বারি ছড়াচ্ছে। জানছে। যাদের হিদায়াৎ আল্লাহ তায়ালা রেখেছেন তারা মুসলিম হচ্ছে।

আমেরিকায় ইসলামের যে চর্চা এখন আমি দেখছি। তার কিয়দাংশও ছোটকালে ছিলো না। মানুষ ইসলামের নামও জানতো না।


"কিন্তু দলে-দলে যে ঝগড়া দ্বন্ধ বাড়ছে?"

এটা গ্রোথ প্রবলেম। বাড়তে থাকলে যা হয়। ছোট দলগুলোও এখন অনেক বড় হয়ে গিয়েছে। তাই তাদের মাঝে দ্বন্ধ। কিন্তু এই সমস্যাটা হচ্ছে এই কারনেই যে মানুষ দলে দলে দ্বিনদ্বার হচ্ছে।

নয়তো কেউ খেয়াল করতো না দ্বিনের কি অবস্থা। সবাই দুনিয়া নিয়েই যুদ্ধে লিপ্ত থাকতো।

24-Jan-2020 7:10 am

Published
24-Jan-2020