Post# 1577869830

1-Jan-2020 3:10 pm


মডারেট ভাবনা : আলেম।


আলেমদের নিজেদের মাঝে দ্বন্ধ আছে সেগুলো বাদ দিয়ে যেতে হবে। এ দ্বন্ধ গুলো দ্বিনের জন্যই, দুনিয়ার জন্য না। কিন্তু এগুলো বেশি দিন টেকে না। ইতিহাসের পরবর্তিতে গিয়ে দেখা যায় মুসলিমরা দুই আলেমকেই সমান সম্মান করছে, যদিও তাদের দুজনের একজন অন্য জনকে ভুল বলতো। ইতিহাসের প্রথম থেকেই এরকম হচ্ছে, এখনো হচ্ছে।


কিছু আলেমদের বাদ দিতে হবে। যেমন বিভ্রান্ত আলেম আছে। যারা ইচ্ছে করে মিথ্যে বলে নিজের মর্যাদা বাড়ানোর জন্য। যেমন তারেক জামিল সাহেবের জীবনের কাহিনি নিয়ে নিজের জীবনের কাহিনি হিসাবে চালাচ্ছেন। বা প্রচলিত বহু পুরানো একটা শিক্ষামূলক গল্প নিয়ে এটা নিজের জীবনের ঘটনা হিসাবে বর্ননা করছেন।

কিংবা যাদের এত বেশি ফোকাস থাকে টাকার দিকে, যে উনার কথা বার্তার ৭০%-ই নির্ধারিত হয় কি বললে টাকা বাড়বে সে দিকে।

এরা বাদ।


মাদ্রাসায় পড়ে নি কিন্তু দ্বিন সম্পর্কে অনেক জানে তার থেকে ডিরেকশন নেয়াটা বিপদজনক। কারন এখানে মানহাজ-মাজহাব-মাসলাকের ব্যপার আছে, কোনটা ঠিক, বেঠিক, ফরজ, ফরজ না এই সব। যেগুলো নির্ধারিত হয় আর শিখিয়ে দেয়া হয় যার যার মাদ্রাসা থেকে।

এখন যেমন আপনি দেওবন্দি আলেম মনে করে ইংরেজি শিক্ষিত একজনের দলিল শুনেন। কিছু দিন পরে উনি হয়তো মিলাদ কিয়ামের পক্ষে দলিল দিলো। বা বাংলা নববর্ষ উদযাপনের পক্ষে। আপনি মনে করলেন "এইতো দেওবন্দি আলেমরা এর পক্ষে কথা বলছে।" কিন্তু আসলে উনি দেওবন্দি মাদ্রাসায় পড়েন নি। বা সেখান থেকে ডিগ্রি নেন নি।

ভুল বুঝার সম্ভাবনা আছে। বা অন্যে আপনাকে এগুলো দেখিয়ে ভুল বুঝানোর সম্ভাবনা আছে।

আলেম হলে "এটাই ঐ মাদ্রাসার মত" আমি গ্রহন করি বা না করি। শেষ।

1-Jan-2020 3:10 pm

Published
1-Jan-2020