Post# 1577725467

30-Dec-2019 11:04 pm


"মিজানুর রহমান আজহারি সাহেব ভন্ড কারন উনি বলিউডের গান তু চিজ বড়ি হে মাস্ত মাস্ত নকল করে ওয়াজে গেয়েছেন। লিংক নিচে।"

https://www.facebook.com/mabishahad/videos/2287628581337831/?hc_location=ufi

ভাইরে উনার সব কাজের জবাব আমাকে দিতে হবে কেন?

আর যদি বলেন এই কারনে আমারো উনাকে ঘৃনা করা উচিৎ, তবে নারে ভাই। এটা বড় কোনো কারন না। এবং এর পক্ষে যুক্তিও আমার জানা আছে। আমি জানি বেশি কারন আমার বয়স বেশি। বহু বছর ধরে বহু কিছু দেখে বড় হয়েছি। এখন সব কিছু সহ্য হয়ে গিয়েছে, কারন এর থেকেও অনেক খারাপ জিনিস দেখে এসেছি।

আর পক্ষে শুনতে চান? তবে শুনেন :

অরিজিন্যাল গানটা ছিলো একটা সুফি গান। মানে ওলি আউলিয়ারা খানকায় বসে গাইতো আল্লাহ তায়ালার প্রতি তাদের ভালোবাসা প্রকাশ করার জন্য। তখনো বলিউড ছিলো না। সূর ছিলো এরকমই। গানের কথা ছিলো "ধুম মাস্তেকালান্দার"। ৮০র দশকে নুসরত ফাতেহ আলি খান নামে একজন কাওয়ালি গেয়ে এটা মেইন স্ট্রিমে আনে।

এই পেজে পাবেন এর উপর কিছু কথা
https://genius.com/Nusrat-fateh-ali-khan-dam-mast-qalandar-mast-mast-lyrics

ফাতেহ আলি খানের কাওয়ালি।
https://www.youtube.com/watch?v=v38w5djsbXM

এর পরের ৯০ দশকে বলিউড সূরটা হুবহু নকল করে সুপার-হিট গান লিখে "তু চিজ বড়ি হে" হাটে ঘাটে বাজারে সব জায়গায় বাজায়। কোথায় বসলেই এই গান। আমার না শুনে উপায় নেই।

এর পর ইদানিং এক বছর আবার গানটা শুনছিলাম। কাহিনি কি বের করতে গিয়ে দেখি সেই ৩০ বছর আগের গান আবার রিমেইক করে বাজারে ছেড়েছে বলিউড। এজন্য আবার জনপ্রীয়।

তো আমি যদি আপনার মতো পোলাপাইন হই তবে বলবো "হাজানি কা কাহানি ফিল্ম" [বা ফিল্মের যে নাম সেই নাম :V ] গান নকল করে আযহারি সাহেব এটা গেয়েছেন। "হায়রে মডারেট" বা "হায়রে আযহারি"।

আর আমি যেহেতু জানি "বেশি" তাই আমি দেখবো সেই ৪০ বছর আগের আল্লাহওয়ালার গানের সূর নকল করে আযহারি সাহেব এটা গেয়েছেন। এটা আমার "বেশি জানার দোষ", ঐ যুগগুলো আমি থেকে এসেছি। শুধু ইতিহাস পড়ে কথা বলছি না। একারনে সব কিছুতেই সমর্থন করার মতো কিছু "কুট যুক্তি" পাই। অথচ আমার উচিৎ ছিলো সব কিছুর বিরোধিতা করা জনপ্রীয় হবার জন্য। :V

আর, বাই দা ওয়ে। আবেগ প্রবন প্রেম প্রিতির হিন্দি গানগুলো জনপ্রীয় হয়েছে ৯০ দশক থেকে। তার আগে গানে আবেগ ছিলো না। আর এই নতুন গানগুলোর ৯০% ই তখন কপি করা হতো উর্দুতে আল্লাহর প্রেমের গানগুলোর সূর-কথা নিয়ে। আল্লাহর প্রেমের বদলে নায়িকার প্রেম বুঝিয়ে।

এই গানটা ইউনিক না। আর আমি ভারতেও দেখেছি কিছু আল্লাহ ওয়ালাকে হিন্দি মুভির গান গাইতে। আমি বললাম "এটা হিন্দি সিনেমার গান না।" উনি জাবাব দিলেন "মূল গানটা ছিলো আল্লাহর প্রেমের, আমি সেই অর্থেই গাইছি।"

লাইফ। বয়ে চলে।

    Comments:
  • সব আমার টাইমলাইনে আছে।

30-Dec-2019 11:04 pm

Published
30-Dec-2019