Post# 1577693038

30-Dec-2019 2:03 pm


মিযানুর রহমান আযহারি :

""আযহারি সাহেব রাসুলুল্লাহ ﷺ এর সম্পর্কে বলেছেন illiterate. আসুন আমরা ডিকশেনারি খুলে দেখি ইললেটারেট মানে কি। এই যে ডিকশেনারিতে লিখা আছে ইললিটারেট মানে : "অশিক্ষিত", "অক্ষর জ্ঞান হীন", "নিম্ন শ্রেনীর লোক"। হায়রে আযহারি সাহেব রাসুলুল্লাহ ﷺ কে নিম্ন শ্রেনীর....""

একটু থামেন ভায়া। ডিকশেনারিতে তো ইললেটারেট অর্থ অক্ষর জ্ঞানহীন ও আছে। আপনি সেই অর্থ না নিয়ে, ১০ টা অর্থের মাঝে সবচেয়ে খারাপ অর্থটা নিয়ে ঐ সবচেয়ে খারাপ অর্থটাই আজহারি সাহেব বলেছেন দাবি করছেন কেন?

"ডিকশেনারিতে যেহেতু সবগুলো অর্থই আছে, তাই আমি আমার সুবিধামত অর্থ নেবো। যেটা নিলে আমার যুক্তি দেখানো সহজ হয়।"

সমস্যা এখানে। বস্তুত আপনি হেরে গিয়েছেন যে মুহুর্তে ডিকশেনারি খুলেছেন সেই মুহুর্তেই।

শব্দটা কি অর্থে উনি বলেছেন সেটা উনার কথার কনটেক্সট থেকে বুঝে নিতে হবে। কনটেক্সট মানে বুঝেন তো? "প্রসংগ"। যদি না বুঝেন তবে উনাকে জিজ্ঞাসা করেন আপনি কি বুঝাতে চাচ্ছেন সেটা আমাকে আরো পরিষ্কার করে বলেন।

আর পথভ্রষ্টরা কি করে জানেন? তারা উনার ব্যখ্যা না নিয়ে ব্যখ্যার লম্বা কথার মাঝে ১টা শব্দ নেয়। এর পর সেই ১টা শব্দের নিজেরা একটা লম্বা ব্যখ্যা করে বলে "এগুলোই আযহারি সাহেবের ব্যখ্যা।"

    Comments:
  • ^ indeed. আযহারি সাহেবের প্রসংগ না আসলে আমি সেটা জানতে পারতাম না। এত বছরেও জানি না যেহেতু। তাই আমি আবার কখন কি বলতে গিয়ে তাদের রোষানলে পড়ে যেতাম। ইদানিং জানলাম তারা কি বিশ্বাস করে।

30-Dec-2019 2:03 pm

Published
30-Dec-2019