Post# 1576441447

16-Dec-2019 2:24 am


এই সব "নজদি-ওহাবি-খারেজি"-দের তর্ক আর ভালো লাগে না দেখে আমাদের "সুন্নি" ভাইদের কি অবস্থা দেখতে গিয়েছিলাম। পরিকল্পনা শুধু তাদের সাথে বসে জিকির করবো আর রাসুলুল্লাহ ﷺ এর মহব্বতের আলোচনা।

ঠিক? স্বপ্ন।

সেখানে গিয়ে দেখলাম এখন তর্ক আরো অনেক বেশি। আগে আমি বলতাম তাদের ৯০% কথাই ছিলো আক্রমন। "ওহাবি-খারেজি"-দের বিরুদ্ধে। সেটা এখন বেড়ে ৯৮% কথা। কিন্তু এখন আর তাদের কোনো কথা "ওহাবি"দের বিরুদ্ধে না। বরং নিজেদের মাঝে দলে দলে।

গত বছর যখন তাদের ছেড়ে এসেছিলাম তখন দেখে এসেছিলাম রেজভি বনাম আলাউদ্দিন জিহাদি ও আইনুল হুদা সাহেব। এখন আর "ও" নেই দুইজনের মাঝে। আলাউদ্দিন জিহাদি আর আইনুল হুদা সাহেবের মাঝে লেগে গিয়েছে। জিহাদি সাহেব আইনুল হুদা সাহেবকে কাফের ফতোয়া দিয়ে দিয়ে বলেছেন "অটো বৌ তালাক"। অনেক কিছু পড়ার পরে এভিডেন্স হাজির করলেন ভিডিও "এই যে এখানে পড়েছেন এই কালেমা তাই কাফের।" শুনে দেখলাম আইনুল হুদা সাহেবের পড়া ঠিকই আছে।

কিন্তু ... কিন্তু আমি আমার মত এখানে ঢুকাচ্ছি কেন? বরং দেখতে থাকি।

বা এই তামাশা না দেখে একা থাকি।

"কিন্তু একটা কমুনিটি লাগবে। কিছু সংগি, সাথি, উদ্বিপক, একে অপরকে উৎসাহ দাতা"

এই জামানায় নেই। আমি আমার ফ্রেন্ড লিষ্ট থেকে ৩ জনকে বন্ধু বানাতে পারি আমরা একে অপরকে উৎসাহ দেবার জন্য। কিন্তু এরা প্রথমে এসেই তর্ক আরম্ভ করবে কমেন্টে। ব্লক করে দিলে বলবে "ভালো কথা শুনতে চেয়েছিলাম, তাও দিলেন না"। এর পরও তারাই বেলেন্সড, আমি "আনবেলেন্সড"।

একটা সময় আসে যখন একা চলতে হয়। একা চলার পরও অভিযোগ শুনতে হয় "আপনি মূলধারা পন্থি আর মেজরিটি হলো বাতেল।"

হয়তো ইসলাম নিয়ে আমরা খুব বেশি আলোচনা করছি। খুব বেশি চুল সমান পার্থক্য ব্যবচ্ছেদ করছি। তাতে নিজেদের মাঝে লেগে গিয়েছে।

একটু ব্রেক দিয়ে অন্য দিকে মনোযোগ দেয়া ভালো। ইসলাম নিরাপদে থাকবে।

16-Dec-2019 2:24 am

Published
16-Dec-2019