Post# 1565686202

13-Aug-2019 2:50 pm


"গরুর চামড়া"

চাহিদা নেই। ৪০ বছর আগে মানুষ যে রকম চামড়ার জুতাকে আভিজাত্যের প্রতিক হিসাবে দেখতো এখন আর সেরকম নেই। সব কেডস আর রেকসিন। বিদেশে চাহিদা আরো কম, কারন সবাই পশুপ্রেমি। চামড়া ব্যবহারকে খারাপ চোখে দেখা হয়।

"কিন্তু চামড়া অনেক দিন টেকে, রেকসিন..."

মানুষ এখন বেশি দিন টেকে এমন কিছু কেনে না। কিনে কিছু দিন ব্যবহার করে ফেলে দেয়, এর পর নতুন। নষ্ট হয় না বলে পুরানো জিনিস ফেলে নতুন কিনতে পারছি না -- একে মনে করে আরেক জ্বালা।

"মাদ্রাসাগুলো নিজেরা যদি একটা ট্যানারি কারখানা দিতো"

তবে তারা এই বাজার রেটেই কিনতো এখন যা আছে। এর থেকে বেশি রেটে না। আর টেনারিগুলো কত প্রফিট করছে সেই হিসাব আগে জেনে নিতে হবে। নয়তো আবেগে আবার ধরা।

"চামড়া পুতে ফেলেন।"

খারাপ সমাধান না। শহর হলে ড্রাষ্টবিনে ফেলে দিন। কারন দুইশ টাকা দিয়ে যে চামড়া মাদ্রাসা বিক্রি করবে, সেটা মাদ্রাসায় আমাকে দিয়ে আসতে রিকশা ভাড়া দিতে হবে ২০০, ঈদের দিন ভাড়া বেশি, আর চামড়ার রক্তে রিকশা নষ্ট হবে। রিকশাওয়ালাকে এগুলো পরিষ্কার করতে কষ্ট করতে হবে। তাই চামড়া ফেলে দিয়ে মাদ্রাসায় ক্যশ ২০০ টাকা দিয়ে দিন। একই হলো।

"চামড়া নিজে প্রসেস করা যায় না?"

যায় তবে কষ্টকর। এজন্য নিজে করি না। এর উপর ঈদের দিনের গোস্ত প্রসেসের ব্যস্ততা। তবে টিউটরিয়াল আছ বহু নেটে, ইউটুবে।

চামড়া নিয়ে রাগ দেখানো, কাল্পনিক "সিন্ডিকেটকে" গালা গালি করা এসব করে লাভ নেই। সিন্ডিকেট আপনি ভেঙ্গে দিতে পারেন নিজে চামড়া কিনে। কেউ আপনাকে বাধা দিচ্ছে না। আপনি সেটা করবেন না। আমি যা করবো না সেটা আরেকজন কেন করে না সেই রাগ দেখানো আমার কাজ না।

"সমাধান।"

কোনো ইন্ডাস্ট্রি যদি দাড়িয়ে যেতো যারা কোরবানির দিনে গরুর চামড়া নিয়ে প্রোসেসিং চার্জ নিয়ে প্রোসেস করে আবার মালিককে ফেরত দিয়ে দেবে, তবে আমি তাদের সার্ভিস নিতাম। ৮০ হাজার টাকার গরুর চামড়ার জন্য ৫ হাজার টাকা খরচ করতে রাজি আছি যদি সেটা প্রসেস করে বহু বছর কার্পেট হিসাবে ব্যবহার করতে পারি। একটা সাধারন কার্পেটের দাম যেহেতু ১০ হাজার টাকা।

    Comments:
  • ^ যতটুকু চলে তার থেকে সাপ্লাই চারগুন বেশি। তাই চামড়া কেনায় দাম নেই।
  • ^ indeed. this one was roles royce engine, and some other 787 use a different manufacture's engine. but brand degradation in the eyes of passengers remain, which is the concern.

13-Aug-2019 2:50 pm

Published
13-Aug-2019