Post# 1563020186

13-Jul-2019 6:16 pm


থিসিস : দ্বিতীয় শিক্ষা

কনটেন্ট রাইটারের এই জন্য এখন প্রচুর চাহিদা আর সামনে এই চাহিদা বাড়বে। প্রোগ্রামারদের থেকে হয়তো কম না। এবং তাদের বড় অংশই অন্যদের স্কুল-কলেজ-ভার্সিটির থিসিস আর্টিক্যল লিখে দিয়ে পয়সা কামায়। দেশের বাইরেও তাই। আমারো প্লেন আছে যোগ দেয়ার, নিজের ইংরেজি জ্ঞান যদি আরেকটু পরিষ্কার করে নিতে পারতাম।

একারনে সব সময় বলি ইংরেজি শিখেন। এর পর আর কিছু না পারলেও কামাই করতে ইনশাল্লাহ সমস্যা হবে না। আর এর পর যে কোনো স্কিল বা বিষয় নিয়ে জানতে চাইলে নেটে গুগুলে উইকিতে বা ইউটুবে সার্চ দিয়ে কিছু দিন স্টাডি করলেই জানতে পারবেন।

এই সুযোগ আগে কখনো ছিলো না। উস্তাদের কাছে যেতে হতো কিছু শিখতে হলে। অনেক বছর সে আপনাকে দিয়ে তার ব্যক্তিগত চাকরের কাজ করিয়ে এর পর যদি করুনা করে কিছু শিখাতো।

এখন নেটের যুগে সবার এই সুযোগ উন্মুক্ত। উস্তাদ লাগবে এর পরও। কিন্তু তার "ঘরে" যাবার দরকার নেই। তার লেকচার এবং হাতে কলমে শিক্ষা দেখতে পারবেন ইউটুবে বসে। যে টপিক শিখতে চান সেটাই।

কিন্তু আপনাকে ইংরেজি জানতে হবে।

    Comments:
  • কি হবে? টাকা দিয়ে থাকলে হয়ে গেলো। পরের প্রজেক্ট খুজবেন। :-)
  • কারো থিসিস লিখে দিয়ে যদি আমি টাকা কামাই তবে সেটাকে আমি নিজের জন্য আন এথিকেল মনে করবো না। তবে যে কাজটা করেছে সে যদি এটা গোপন করে এবং সাধারন ভাবে তার শর্ত ছিলো প্রকাশ করার তবে সে নিজে আন এথিক্যল কাজ করলো।
  • মেকআপ : ঘরের জন্য বা হাজবান্ডের জন্য করলে ঠিক আছে। যেমন আরব দেশে সবাই করে।

    জেনেটিক ইঞ্জিনিয়ারিং ‌: রোগ সারানোর জন্য এর প্রয়োগ ব্যপক। খারাপগুলো যদি বাদ দেন।

    ক্লোনিং : গাছ পালার ক্ষেত্রে যুগ যুগ ধরে চলে আসছে। প্রানির ক্ষেত্রে প্রয়োগ দেখতে হবে। তবে সঠিক প্রয়োগও কম না সম্ভবতঃ, যদিও আমি এই মুহুর্তে কিছু বের করছে পারছি না।

    এ রকম প্রায় প্রতিটা ক্ষেত্রে জায়েজ ব্যবহার আছে। নাজায়েজের বাইরে।

13-Jul-2019 6:16 pm

Published
13-Jul-2019