Post# 1557062689

5-May-2019 7:24 pm


সৌদিতে চাদ দেখা :


২০০০ সালের আগে পশ্চিমা হিসাবে যে দিন আমাবস্যা তার আগের দিন সন্ধায় হিজরি মাসের ১ তারিখ ঘোষনা দেয়া হতো। উম্মুল কুরা ক্যলেন্ডার ছিলো এই হিসাবে তৈরি। এবং এটা অনুসরন করে রোজা হজ্জ হতো। চাদে দেখার চেষ্টা করা হতো না।

১৯৮০ এর দিকে এক বছর রমজানের ১ তারিখে সূর্যগ্রহন হয়েছিলো। আর গ্রহন সব সময় আমাবস্যায় হয়। তবে ১ তারিখ হলো কি করে? এটা নিয়ে আপত্তি তুলায় দুই জনকে জেল দেয়া হয়েছিলো।


২০০০ এর পর থেকে আমাবস্যার পর দিন বা এরকম কিছু ক্রাইটেরিয়া অনুসরন উম্মুল কুরা ক্যলেন্ডার তৈরি করা হয়। সৌদির দুই দিন পরে আমাদের ঈদ -- এই ধরনের কেইস এর পর কমে আসে। এর আগে প্রায়ই এরকম হতো যে দুই দিন পরে আমাদের চাদ দেখা গেলো।


২০১০ এর থেকে ঘোষনা করা হয় শুধু মাত্র রমজান ও ঈদের জন্য চাদ দেখার চেষ্টা করা হবে। যেহেতু হাদিসে সেটা করতে বলা হয়েছে। বাকি মাসগুলো হিসাব করে। কিন্তু এর অর্থ এই না যে সৌদিতে চাদ দেখা গিয়েছে বলে মাস আরম্ভ হয়েছে। কারন আগের মাস যদি চাদ না দেখে হিসাব করে আরম্ভ করা হয়ে থাকে, তবে রমজানের চাদ ৩০ তারিখেও না দেখা যেতে পারে, কিন্তু তাদের নতুন মাস আরম্ভ করতে হবে যেহেতু শাবানের ৩০ হয়ে গিয়েছে।


সৌদিতে চাদ দেখা হয় টেলিস্কোপ দিয়ে। আমাদের মতো খালি চোখে না। আর ভূপূষ্ঠের টেলিস্কোপের সাথে সাথে স্যটেলাইটের টেলিষ্কপ দিয়েও। চাদ দেখার জন্য তারা একটা স্যটেলাইট উৎক্ষিপ্ত করেছিলো বলে খবর এসেছিলো এক সময়।


তাই সৌদিতে অনেক মাসেই আমাবস্যার আগে চাদ দেখার হয়। বা কোনো কোনো মাসে আমাবস্যার ঠিক পর পর হয়। আবার কখনো রজব মাস থেকেই টেলিস্কোপে চাদ দেখার চেষ্টা করে ডিকলেয়ার করা হয়। কখনো শাবান পর্যন্ত হিসাব কষা হয়, আর শুধু মাত্র রমাজান মাসের জন্য চাদ দেখে ডিকলেয়ার করা হয়।

এগুলো আমরা যারা নিয়মতি ফলো করি তারা জানি। নেটে খুজলে ইংরেজিতে এর উপর পুরানো আর্টিক্যল পাবেন।

    Comments:
  • ^ যার যার দেশের সরকারের ঘোষনা অনুসরন করবো। সমাজের আর দশজন যেভাবে করে।

5-May-2019 7:24 pm

Published
5-May-2019