Post# 1548061778

21-Jan-2019 3:09 pm



ইউটুবে একটা ডিবেট দেখছিলাম। আকিদা নিয়ে। সালাফি-বেরলভি। রেফারি হিসাবে আনা হয়েছে একজন মডারেট সাংবাদিককে। উনি প্রথমে দুই পক্ষকে উপস্থাপন করে বললেন "আকিদার ব্যপারে আমার নিজের অবস্থান হলো 'আমানতু বিল্লাহি, ওয়া...' এই ছয়টা। এটাই আমি যথেষ্ট মনে করি।"

ইনফেক্ট মডারেট হিসাবে আমার নিজের অবস্থানও এই। চার ঘন্টার ডিবেটে সত্যিকারে আমার শিক্ষনীয় ১০ সেকেন্ড, যেটা দুই পক্ষের কেউ বলেন নি, বরং বলেছেন উপস্থাপক প্রথমেই।

কিন্তু আকিদার ব্যপারে সব দলের এর উপর অনেক এক্সটেনশন আছে। যেগুলোতে অন্য দলের এগ্রিমেন্ট নেই। যে কারেন এক দলের মতে অন্য দলগুলো আহলে সুন্নাহর বাইরে। গোমরাহ। বা কাফের।


শায়েখ আকরামুজ্জামানের আরেকটা ভিডিও। এক্সপ্লিসিটলি বললেন : কিছু মানুষ আকিদা মানে মনে করে শুধু ৬ টা জিনিস। এর পর সেটা যে ঠিক না এবং এই দাবি যে হাস্যকর এর উপর লম্বা কথা।


"আকিদার ব্যপারে দেওবন্দের বাড়াবাড়ি আছে না?"

"বাড়াবাড়ি" শব্দটা আমি ব্যবহার করবো না। কিন্তু কিছু ব্যপারে আমি তাদের সাথেও একমত হতে পারি না। এটা লিখার জন্য এনার্জি-সাহস সঞ্চয় করছি।

    Comments:
  • কংক্লুশন : আজকে ওজাহাতিরা যায় নি। পরবর্তি বৈঠক ২৩ তারিখ। ফাইনাল ডিসিশনের জন্য অপেক্ষা করতে হবে ফেব্রুয়ারির ১ তারিখ পর্যন্ত। আমার ধারনা।

21-Jan-2019 3:09 pm

Published
21-Jan-2019