Post# 1547382970

13-Jan-2019 6:36 pm


মালিকি - ১

বিসমিল্লাহ বলে মালিকি মাজহাব আরম্ভ করলাম।

মনে রাখতে হবে

১/ ইমাম মালিক, ইমাম আবু হানিফার কোনো ভক্ত ছিলেন না। এমন কি ছাত্রও ছিলেন না। তাই উনি আবু হানিফাকে অনুসরন করে "ভুল" শিক্ষা দিয়েছেন এটা বলার উপায় নেই।

২/ দুজন এক শহরেও ছিলেন না। তাই দুজনই "ভুল" শিক্ষা পেয়েছেন বলার উপায় নেই।

৩/ দুজন একই সময়ে ছিলেন। কিন্তু ইমাম আবু হানিফা থেকে ১০-২০ বছর জুনিয়ার ছিলেন। তাই আগে বা পরে জন্মেছিলেন বলে বেশি বা কম হাদিস পেয়েছিলেন সেটা বলার উপায় নেই।

৪/ উনি মূলতঃ মদিনা শরিফে থাকতেন। এবং মদিনাতে প্রচলিত সুন্নাহগুলোকে অগ্রাধিকার দিতেন আমলের ক্ষেত্রে। তাই উনি বলেছেন মানে আমি ধরে নেই মদিনা শরিফে এটা প্রচলিত ছিলো। এটা রাসুলুল্লাহ ﷺ এর ওফাতের ১০০ বছর পর।

৫/ মালিকিরা মূলত থাকে আফ্রিকায়। তাই তাদের মাঝের কোনো দ্বিনী শিক্ষার ব্যপারে এই দাবি করার উপায় নেই যে "ভারত উপমহাদেশের হিন্দুদের থেকে এই কালচার মুসলিমদের মাঝে ঢুকেছে"। আফ্রিকা আর ভারত দুনিয়ার দুই প্রান্তে।

৬/ ইমাম আবু হানিফাকে যারা "আহলে রায়" দাবি করে তারা কেউ ইমাম মালেক সম্পর্কে কটুক্তি করার সাহস করে না। উনি অনেক উচু স্তরের বুজুর্গ। যার কবর মদিনার বাকির কবরস্থানে মার্ক করা আছে। উনার নবি প্রেম আর তাকওয়া বিশ্ব বিখ্যাত। সকল ইমামদের ক্ষেত্রেই এটা সত্য।

৭/ উনি নিজে হাদিস গ্রন্থ সংকলন করেছেন। নাম মুয়াত্তা। তাই হাদিস জানতেন না, বা মানতেন না বলার উপায় নেই।

তাই উনি যদি বলেন জোরে আমিন বলতে হবে নাকি আস্তে, এবং রাফে ইয়াদাইন করতে হবে নাকি হবে না, তবে যে যুক্তিগুলো দিয়ে আমরা হানাফিদের আক্রমন করি সেগুলো দিয়ে উনাকে আক্রমন করা যাবে না।

নতুন কিছু খুজতে হবে।

#HabibMaliki

    Comments:
  • ^ না। বই আকারে আসবে না। সর্বোচ্চ কোনো ওয়েব সাইটে পোষ্ট হতে পারে।

13-Jan-2019 6:36 pm

Published
13-Jan-2019