Post# 1546617632

4-Jan-2019 10:00 pm



এটা মনে রাখতে হবে যে "তোমাদের জন্য দুটো জিনিস রেখে যাচ্ছি, কোরআন আর সু্ন্নাহ।" যে হাদিসটা আমাদের মাঝে প্রচলিত আছে এটা হাদিসের বিখ্যাত ৬ কিতাবের কোনোটায় নেই। না বুখারি শরিফে, না মুসলিম শরিফে। মুসলিম শরিফ, তিরমিজি শরিফ এবং অন্য কিছু কিতাবে হাদিসটা আছে। কিন্তু আছে এভাবে "রেখে যাচ্ছি কোরআন আর আহলে বাইত"। সুন্নাহর উল্লেখ নেই।

আর বুখারি শরিফে ওমর রা: এর কথায় শুধু কোরআন শরিফের কথা উল্লেখ আছে যেটা অনুসরন করলে আমরা পথ পাবো।

"কোরআন আর সুন্নাহ" এর হাদিসের জন্য আমাদের যেতে হবে বুখারি মুসলিম তো বটেই এমন কি প্রসিদ্ধ ৬ কিতাবের বাইরে।


তর্কে আমরা এমন অনেক যুক্তি দেখাই যেগুলো শুধু মাত্র উপরে যে কথাগুলো বললাম সেটা দিয়ে ভেঙ্গে দেয়া যায়। অর্থাৎ বিপক্ষকে কনফিউশনে ফেলে দেয়া যায়। যদিও এই কথাগুলো জানি আগে থেকে, কিন্তু আমি এখন পর্যন্ত কখনো তর্কে এটা প্রয়োগ করিনি। সাইড দিয়ে কেটে গিয়েছি।

যেমন কেউ বললো :

"আমাদের অনুসরন করতে হবে শুধু কোরআন আর সুন্নাহ। আর সহি হাদিস বলতে আমি শুধু বুখারি মুসলিম বুঝি। এই দুটোতে যদি কোনো হাদিস থাকে তবে আমাদের অন্য কোনো কিতাব দেখার দরকার নেই।"

তখন হয়তো বললাম : "কোরআন আর সুন্নাহর অনুসরন করতে হবে কথাটা কোথায় আছে? হাদিসে?"

"হ্যা। জানেন না। বিদায় হজ্জের সময় ... "

"হাদিসটা আপনি দেখেছেন?"

একটু থমকে : "হ্যা। পড়েছি।"

এখানে এসে আমি থেমে যাই। আর কিছু বলি না।


যেই ফিতনায় যে পড়েনি তাকে সেই ফিতনার কথা জানিয়ে লাভ নেই। কনফিউশন বাড়বে।

উল্লেখ করলাম কারন কিছু দিন আগে একভাই এই প্রসংগ এনে তর্ক করতে চেয়েছিলেন। বুঝলাম বাংগালির মাঝে এই যুক্তি এখন প্রবেশ করেছে।

ঐ ভাইকে ব্লক করে দিতে হয়েছিলো কারন উনি প্রথমেই মেজিক ওয়ার্ড "আপনি মানুষকে বিভ্রান্ত করছেন" উল্লেখ করেছিলেন। এটা বলার পরে আমার পক্ষে আর ডিসকাশন চালানো সম্ভব হয় না।

আল্লাহ তায়ালা আমাদের ক্ষমা করুন।

#HabibLogic

4-Jan-2019 10:00 pm

Published
4-Jan-2019