Post# 1544225268

8-Dec-2018 5:27 am


[ বিতর্কিত পোষ্ট। সকল কমেন্ট মুছে ফেলা হবে ]


১৯৪৭ সাল। বৃটিশরা চলে গেলো। ইন্ডিয়া-পাকিস্তান স্বাধিন। পাকিস্তানিরা খুশি। ইসালমি রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চাচ্ছিলো, হয়েছে। আন্দোলন সফল।

কিন্তু স্বপ্ন রয়ে গিয়েছে। "হাসনকে লিয়া পাকিস্তান, লড়কে লেংগে হিন্দুস্তান" হাসতে হাসতে পাকিস্তান নিয়েছি। এর পর যুদ্ধ করে ইন্ডিয়া দখল করবো।

কিন্তু কবে?


১৯৬৫ সালে পাকিস্তান-ভারত যুদ্ধ করে। পাকিস্তান জিতে। উৎসাহ আরো বেড়ে যায়। কিছু ওলি-আউলিয়া লক্ষ্য করে হিজরত আর বদরের মাঝে যত মাস পার্থক্য। পাকিস্তানের স্বাধিনতা আর এই যুদ্ধের মাঝে পার্থক্য ঠিক তত বছর পার্থক্য। মাসের বদলে বছর।

দাবি : এই হিসাবে ফতেহ মক্কা যত মাস পরে হয়েছিলো, তত বছর পরে পাকিস্তান ইন্ডিয়া দখল করবে। বা to take it softly মুসলিমরা করবে।

কিন্তু সে হিসাবে বাকি গুলো কি মিলবে?

ওহুদের পরাজয়? বদরের যুদ্ধের ১ বছর পরে হয়েছিলো। সে হিসাবে পরের যুদ্ধে পাকিস্তান হারবে। পাকিস্তান সত্যি হারে। কিন্তু ৭৮ সালের বলে ৭১ সালে। ভারত-পাকিস্তান যুদ্ধ যেটা ডিসেম্বরের ৩ থেকে ১৬ তারিখ পর্যন্ত হয়েছিলো।

বাকি গুলো? খন্দকের মতো ঘটনা? ১৯৯৯ সালের কারগিল যুদ্ধ। হিসাবে এটা হবার কথা ২০০৩ সালে। কাছা কাছি আছে। দুই পক্ষ এসে লড়া লড়ি করে। কিন্তু বর্ডার বদলায় না। ড্র। যেমন খন্দকের সময় হয়েছিলো।

হুদায়বিয়ার সন্ধির মতো কিছু? ২০১৫ সালে? কিছু হয় নি এখনো।

আর মক্কা বিজয়ের মতো? অপেক্ষা করতে হবে ২০৩৭ পর্যন্ত।

ছবিতে চার্ট।

8-Dec-2018 5:27 am

Published
8-Dec-2018