Post# 1542728213

20-Nov-2018 9:36 pm


আমার অবস্থান :


আমি সুন্নিয়ত পন্থি হতে পারি নি কেন?

কারন তাদের আকিদার ফান্ডামেন্টাল হলো এই বিশ্বাস করতে হবে যে রাসুলুল্লাহ ﷺ এর দেহ মুবারক মাটির বদলে আল্লাহ তায়ালার নূর দ্বারা সৃষ্টি। এটা বিশ্বাস করলে সু্ন্নি। বিশ্বাস না করলে তাদের সাথে যত থাকি না কেন, আমি তাদের চোখে কাফের বা বাতেল।

সুরা কাহাফের শেষ আয়াত ছিলো আমার বাধা। তাদের ব্যখ্যা আছে। কিন্তু আমি এই আয়াতের সরল সাধারন যে ব্যখ্যা বুঝি তাদের ব্যখ্যা এর বিপরিত।


একই কারনে আমি সালাফি/আহলে হাদিস হতে পারি নি কেন?

কারন তাদের আকিদার ফান্ডামেন্টাল বিশ্বাস এই যে কেউ যদি বলে আল্লাহ তায়ালা আরশের বাইরে অন্য কোথাও আছেন তবে সে কাফের। এই কুফর ঘোষনা দিলে আমি সালাফি। না দিলে তাদের সাথে আমি যত থকি না কেন, আমি তাদের চোখে কাফের বা বাতেল। এখানে মিউট বা চুপ থাকা যাবে না। তৌহিদের ঘোষনার মতো।

কোরআন শরিফের ৬-৭ টা আয়াত ছিলো আমার বাধা। এগুলোর ব্যপারে তাদের ব্যখ্যা আছে। কিন্তু আমি ঐ আয়াতগুলোর সরল সাধারন যে ব্যখ্যা বুঝি তাদের ব্যখ্যা ছিলো এর বিপরিত।

    Comments:
  • সু্ন্নি শুধু বাংলাদেশ আর পাকিস্তানে আছে। আফ্রিকায় তাসাউফ পন্থি যারা আছেন তারা "নূরে মোহাম্মদি" ﷺ এ সুন্নিরা যেভাবে বিশ্বাস করে সেভাবে বিশ্বাসি না। তাই তারাও সু্ন্নি না। এতটুকু আমি জানি। Gulshanur Rahman
  • ^ অনলাইনে সালাফিদের থেকে এই স্টেইটমেন্ট পাওয়া যায়। লিটারেচার সবসময় ডিবেটেব্যল বা ভিন্ন ব্যখ্যার সুযোগ দেয় দুই পক্ষেই।
  • ^ indeed. এগুলো আমি জানি। সম্ভবতঃ ১৯৯৮ থেকে। সে হিসাবে ২০ বছর হলো।
  • ^ আছে। এগুলো আছে। আবার অনলাইনে শায়েখ - ফলোয়ারদের কথা আছে। ফলোয়াররা যা ফলো করে সেটা হলো আসল। যেটা নিয়ে আমাকে ডিল করতে হয়।
  • আপনাকে কনফিউজড করার জন্য দুঃখিত। আর যেন না করি সে দিকে লক্ষ্য রাখবো ইনশাল্লাহ।
  • আমিও দুঃখিত। in either case, sorry.
  • কেউ যদি কনফিউজড হয় তবে তার জন্য।
    "সুন্নি" বলতে আমি দেশের "বেরলভি/রিজভি" দের বুঝিয়েছি। শিয়া-সুন্নি পার্থ্যক্যের "সু্ন্নি" না। ঐ সেন্স আমরা সবাই সুন্নি।

    কিন্তু বেরলভিরা নিজেদের পরিচয় দেবার সময় বলে আমরা "সুন্নি" বা "ছু্ন্নি"। এথেকে "ছু্ন্নি জামাত" "ছু্ন্নিয়্যাত" অনেক টার্ম।

    আমি তাদেরকে, তাদের চোখে derogatory কোনো টার্মে না ফেলে, তারা নিজেরা নিজেদেরকে যে নামে পরিচয় দিতে পছন্দ করে সে নামেই তাদের উল্লেখ করছি। সে থেকে "ছুন্নি" বা "সুন্নি"।

    যারা এগুলো জানেন তারা জানেন।
    যারা জানেন না, তাদের জানার প্রয়োজন আছে বলে মনে করি না।

20-Nov-2018 9:36 pm

Published
20-Nov-2018