Post# 1541682382

8-Nov-2018 7:06 pm


বনি ইসরাইলের এক হাকিম ৩৬০ টা কিতাব লিখে। ধারনা করে আমি আল্লাহর সন্তুষ্টিতে পৌছে গিয়েছি। আল্লাহ ওহি পাঠান ঐ যুগের নবির উপর : বরং ঐ লোক তার নিফাকি দিয়ে দুনিয়া ভরে দিয়েছে। এর কোনোটাই কবুল না।

সে লোক ইখলাসের খোজে এর পর মাটির নিচে ঘর করে। সেখানে ইবাদত করা আরম্ভ করে। ধারনা করে এবার নিশ্চই আল্লাহর সন্তুষ্টিতে পৌছেছি।

আল্লাহ ওহি পাঠালেন : আল্লাহর সন্তুষ্টিত পৌছতে পারবে না যতক্ষন না তুমি মানুষের সাথে মিশতে থাকো আর মানুষ তোমাকে যে কষ্ট দেয় সেটার উপর সবর করতে থাকো।

এর পর সে বাজারে বাজারে ঘুরা আরম্ভ করলো। মানুষের সাথে মিশলো, তাদের সাথে চললো, বসলো, তাদের সাথে খাবার খেলো, মানুষদের বিশ্বাস করলো।

আল্লাহ তায়ালা নবির কাছে ওহি পাঠালেন : এবার সে আমার সন্তুষ্টিতে প্রবেশ করেছে।

فقد روي في الإسرائيليات أن حكيماً من الحكماء صنف ثلثمائة وستين مصحفاً في الحكمة حتى ظن أنه قد نال عند الله منزلة فأوحى الله الى نبيه قل لفلان إنك قد ملأت الأرض نفاقاً وإني لا أقبل من نفاقك شيئاً قال فتخلى وانفرد في سرب تحت الأرض وقال الآن قد بلغت رضا ربي فأوحى اللًه الى نبيه قل له إنك لن تبلغ رضاي حتى تخالط الناس وتصبر على أذاهم فخرج فدخل الأسواق وخالط الناس وجالسهم وواكلهم وأكل الطعام بينهم ومشى في الأسواق معهم فأوحى الله تعالى إلى نبيه الآن قد بلغ رضاي

#htasauf

    Comments:
  • ^ ইউনিক অন্য কোনো ট্যগ দেন যেটা দিয়ে বুঝাবে না যে আমি সুফি। কিন্তু বুঝাবে এটা "তাসাউফ সংক্রান্ত পোষ্ট", কিন্তু পোষ্টার পাপী।
  • ^ সব বিষয় আমি জানি না। নতুন কিছু জানলে, সেটা নিয়ে শুধু পোষ্ট দেই। তার আগে দেবার উপায় নেই।
  • ^ তাসাউফ বিভিন্ন নামে প্রচলিত। ভিন্ন ভিন্ন শিক্ষায়। সবাই সব কিছুর ব্যপারে একমত না। বা এক পথ না।

8-Nov-2018 7:06 pm

Published
8-Nov-2018