Post# 1537208557

18-Sep-2018 12:22 am


সুফি কিতাবগুলোর প্রতি আমার একটা আকর্ষন আছে। আধুনিক যুগের গুলো না। আদী যুগের গুলোর।


এর মাঝে দুটো হলো গাজ্জালির এহইয়া উলুমুদ্দিন। অন্যটা আব্দুল কাদের জিলানীর গুনিয়াতুত তালেবিন।

এগুলোর বিভিন্ন পৃষ্ঠা আমি অনুবাদ করে দিলে যদি হতো তবে ভালোই ছিলো। কিন্তু এর পর সমস্যা বাধবে। এর সব কিছু "সহি" না।

কিন্তু ট্যকনিক্যলি স্পিকিং দুনিয়াতে একটা বা তিনটা বই ছাড়া আর কোনো বইয়ের সব কিছু "সহি" না। তবে অন্যান্য বই পড়ার উপায় কি হবে? উস্তাদ ছাড়া কেউ কোনো বই পড়তে পারবে না? যে উস্তাদ বলে দেবেন এটা সহি ওটা সহি না?

এক্সট্রিমিজমের মাঝে মধ্য পন্থার খোজে। আমাদের দেওবন্দি আলেমগন কি এই কিতাবগুলো প্রচার করতে নিষেধ করে দিয়েছেন? নেটে খুজলাম কিছু পেলাম না। প্রকাশ্যে নিষেধ যদি না থাকে তবে ব্যক্তিগত ভাবে নিষেধ যেখানে মুখে মুখে কাউকে পড়তে কেউ নিষেধ করেছেন -- সেটা আমার উপর প্রযোজ্য হবে না।


গুনিয়াতুত তালিবিনের মহররম-আশুরা ফজিলত এখানে পাবেন।

http://habibur.com/kitab/gunya/425/

কেউ আরবি পারলে পড়ে দেখতে পারেন। এগুলো যদি আমি অনুবাদ করে দেই, তবে নিশ্চিৎ চারি দিক থেকে হাজার হাজার ফতোয়া আসা আরম্ভ করবে। এ জন্য কি সেন্সর করে "পলিটিক্যলি কারেক্ট" যে অংশ আমি মনে করি সেটা শুধু দেবো? কিন্তু উনার বই আমি সেন্সর করবো কেন? উনি এই সব ব্যপারে আমাদের থেকে কম জানতেন না।

হয়তো বা কে জানে, সব পক্ষকে খুশি রাখার জন্য পলিটিক্যলি কারেক্ট চলতে চলতে আমিই অনেক শিফটেড হয়ে গিয়েছি। এখন উল্টো দিকে শিফট হবার সময়।


যা উল্লেখ করি তার অনেক কিছু আমি গ্রহন না করেও উল্লেখ করতে পারি। কোনো ব্যখ্যা ছাড়া। কিন্তু অন্যরা এগুলো পড়লে উত্তেজিত হয়ে যায়। লাফা লাফি আরম্ভ করে "এগুলো সহি না" এটা যেন আমি এক্সপ্লিসিটলি উল্লেখ করে দেই। নয়তো অন্যরা "গোমরাহ" হয়ে যাবে।

কিন্তু কোনটা সহি কোনটা সহি না সেটা বলার দায়িত্ব আলেমদের। আমার না। এবং এসব ব্যপারে উনাদের মাঝে দ্বিমত আছে। এখানে আমাকে আরেকটা মত দিতে হবে কেন?

18-Sep-2018 12:22 am

Published
18-Sep-2018