Post# 1532878491

29-Jul-2018 9:34 pm


জেনারেটরের 12 Volt lead acid ব্যটারি চার্জ দিলাম ল্যপটপের চার্জার দিয়ে।


"হুহ? চার্জার বিষ্ফোরিত হয় নি?"

না। বস্তুতঃ চার্জার কখন পুড়ে যাবে সেটা নির্ভর করে এর এম্পেয়ার কারেন্টের উপর। চার্জারের গায়ে লিখা ছিলো 2 Ampere. যখন চার্জ দিচ্ছিলাম তখন মাল্টিমিটার দিয়ে মেপে দখেছি 1.5 Ampere current টানছিলো।


"দুই মাথা লাগিয়ে দিলেই হলো?"

না ভোল্টেজ কনভার্টার লাগবে। ব্যটারি চার্জ দিতে হবে খুবই একুরেটলি 13.9 থেকে 14.0 ভোল্টের মাঝে। এই ভোল্টেজের কোনো এডাপটার আপনি পাবেন না। ল্যপটপের চার্জার ছিলো 18V এর।

তাই ২০০/= দিয়ে অনলাইন থেকে একটা DC Voltage converter module কিনতে হয়েছে। এটার উপর একটা স্ক্রু টিউন করে output voltage যা চাই তততে নামিয়ে এর পর চার্জ।


খরচ : ২০০/= DC Voltage converter module এর জন্য।

এটা না করে যদি ব্যটারি খুলে রিকশা দিয়ে নিয়ে চার্জ দিয়ে আসতাম তবে রিকশা ভাড়া যেতো ২০০/=। এর উপর চার্জের জন্য আরো ৩০০-৫০০ টাকা।

এর উপর দোকানদার আন্দাজি হয় ওভার চার্জ বা আন্ডার চার্জ করে ব্যটারি ফিরিয়ে দিতো।

আর ব্যটারি চার্জার নিজে একটা কিনতে গেলে লাগতো ৩ হাজার থেকে ৫ হাজার টাকা।

    Comments:
  • ^ ব্যটারির সাথে লাগানোর সময় মাল্টিমিটার দিযে মেপে দেখতে পারবেন ব্যটারি চার্জ হবার জন্য এখন কত কারেন্ট টানছে। এডাপটারের রেটিং থেকে বেশি কারেন্ট টানলে খুলে ফেলবেন, দেবেন না। সময়ের সাথে সাথে এটা কমবে, বাড়বে না।

    Ampere কন্ট্রোল করার জন্য কিছু voltage converter এ টিউনার আছে। আপনি যা সেট করে দেবেন এর বেশি এমপেয়ার দেবে না। আমি যে converter ব্যবহার করেছি সেটায় এটা ছিলো না। যদিও অনলাইনে তারা দাবি করছিলো এটা আছে। প্লাস কিছু এডাপটারের এমপেয়ার কন্ট্রোল সারকিট থাকে। কেপাসিটির থেকে বেশি এমপেয়ার দেবে না।

29-Jul-2018 9:34 pm

Published
29-Jul-2018