Post# 1532333788

23-Jul-2018 2:16 pm



"আপনি কি আলেমদের কাছে যেতে নিরুৎসাহিত করছেন?"

Passively আলেমদের কাছে যেতে নিরুৎসাহিত করছি না। তাদের লিখা পড়া এটা পেসিভলি। তাদের মজমায় বসে তাদের কথা শুনা এটা পেসিভলি।

একটিভলি হলো যখন প্রতিটা জিনিসের জন্য আপনি আলেম খুজেন কারন "উনাকে জিজ্ঞাসা করে সরাসরি জেনে নিতে হবে"। এবং অন্যদের হুকুম দেন সবকিছু যেন আলেমদের জিজ্ঞাসা করে জেনে নেয়।

এটা ইমপ্রেকটিক্যল।


"আপনার মতো নিজেরা নিজেরা যারা কোরআন হাদিস পড়ে, তারাই পথভ্রষ্ট হয়।"

যাদেরকে আপনি পথভ্রষ্ট মনে করছেন তারা কেউ নিজেরা নিজেরা কোরআন হদিস ঘেটে ফতোয়া বের করে না। করলে তাদের কেউ ওজুর সময় একবার ধুতো, কেউ দুই বার কেউ তিনবার যেহেতু সবগুলোই হাদিসে আছে। এবং এই রকম পার্থক্য আরো বহু হুকুমে আছে। হাদিস থেকে পবিত্রতার অধ্যায়টা শুধু নিজে পড়ে দেখেন।

বরং এরা সবাই কোনো না কোনো আলেমদের অনুসারি। যদিও নিজেরা স্বিকার করে না। যেমন ইবনে বাজ, উসাইমিন উনাদের। উনারা গাইড দিয়ে গিয়েছেন "আমরা হাদিসের কিতাবের এই এই হাদিস অনুসরন করবো এই ক্ষেত্রে এবং ঐ হাদিস আমরা অনুসরন করবো না"। এবং অন্যরা সবাই উনাদের এই কথাগুলোই অনুসরন করে আমল করছেন। কিন্তু নাম দিচ্ছে "আমরা শুধুমাত্র হাদিসের অনুসরন করছি, কোনো আলেমের কথার না।"

এদেরকে যদি আপনি পথভ্রষ্ট বলেন, তবে এরা কোরআন হাদিস বা কিতাব পড়ার কারনে পথভ্রষ্ট হচ্ছে না। বরং তাদের পথভ্রষ্ট করছে ঐ আলেমগন যাদের থেকে উনারা শিক্ষা নিচ্ছেন।

এমন কি কোরআনিয়ান যারা আছেন তারাও নিজেরা বসে বসে গবেষনা করে কোরআন থেকে হুকুম বের করে না। তাদের কথা দেখবেন একজনের সাথে অন্যজনেরটা বেশ কনজিসটেন্ট। কারন মিশরে কোরআনিয়ান অনেক আলেম আছে। তারা হুকুম বের করে দেয়। সবাই ঐ সব কথার অনুসরন করে।

তাই এদের মধ্যে যারা পথভ্রষ্ট তারা আলেমদের কথা শুনে পথভ্রষ্ট হচ্ছে। নিজে নিজে কোরআন হাদিস পড়ার কারনে না।


"কিন্তু তাওয়াল্লুক বলে একটা কথা আছে। সিনায় সিনায়। অন্তর থেকে অন্তরে।"

ঠিক। এটা আপনি পাবেন আল্লাহ ভীরুদের কাছে বসা দ্বারা। মুফতি যিনি বিমার পলিসি বিক্রি করেন তার কাছে পাবেন না, সে আলেম হলেও।

আপনার কমুনিটিতে যে আল্লাহ ওয়ালা লোকেরা আছেন, তাদের কাছে পাবেন। তাদের সংগে কিছু সময় বসলে।

এর সাথে ইলমের সম্পর্ক যত না, তার থেকে বেশি আল্লাহ ভীতির সম্পর্ক। এবং আলেমদের মাঝেই আল্লাহ ভীরুদের সংখ্যা বেশি।

আল্লাহ তায়ালা আমাদের সত্য রাস্তার উপর রাখুন।

23-Jul-2018 2:16 pm

Published
23-Jul-2018