Post# 1532106046

20-Jul-2018 11:00 pm



সেকেন্ড লার্জেষ্ট যদি চরমোনাই ধরি তবে তবলিগ কমে গেলে চরমোনাই হয়ে উঠবে সবচেয়ে বড়। চরমোনাইয়ে ফিতনা লাগবে না? মনে হয় লাগছে।

কিছু বছর আগে মিরাস উত্তরাধিকার নিয়ে লেগেছিলো, এটা আবার অন্য দিক থেকে মাথা চাড়া দিয়ে উঠছে।


মুসলিমদের উপর জুলুম আসার থেকেও বেশি বিপদজনক হলো দ্বীনে বিকৃতি আসা। আমরা এর কিছু পালন না করতে পারি, কিন্তু আমাদের পরবর্তি বহু জেনারেশনের জন্য এই দ্বিনকে অবিকৃত অবস্থায় পৌছে দিয়ে যাওয়া একটা বড় দায়িত্ব আমাদের উপর।

আশার কথা হলো দ্বিনে বিকৃতি আসে না। আল্লাহ তায়ালা অবিকৃতি অবস্থায় এই দ্বিনকে টিকিয়ে রাখেন যুগের পর যুগ। যদিও দ্বিন বহনকারী মানুষদের বহু জেনারেশন আগে ধ্বংশ হয়ে গিয়েছে। সেই ইহুদি খৃষ্টানদের থেকে যদি হিসাব করি। যারা ঐ সময়ে ছিলো সত্য দ্বিনের বহনকারী।


ব্যখ্যা মানুষ মনগড়া দিতে পারে। কিন্তু কোরআন অবিকৃত থাকে। এটা পরিবর্তিত করার উপায় নেই। এর বহনকারীদের এর কিছু কথা পছন্দ না হলেও।


zen moment হলো যখন বোধে আসে উম্মাহর পরিনতি আল্লাহর হাতে।
কিন্তু দিনের শেষে আমার পরিনতি কি সেটাই ছিলো আমার জন্য মূল বিষয়।

    Comments:
  • ^ //দায়ভার বিতরণ হলে ভাল হতো// the point was, পাপের দায়ভার অন্যকে বিতরনের দায়িত্ব আল্লাহ তায়ালা আমাকে দেন নি।

    //যদি নিশ্চিত জানে// অনেকগুলো "যদি" লাগিয়ে দিয়ে হালালকে হারাম বা হারামকে হালাল করে দেয়া যায়। কোনো স্পেসিফিক কেইসে "যদি" লাগবে কিনা সেটা হলো ফতোয়া।

    এই ব্যপারে হানাফি-দেওবন্দি অবস্থান আমি জানি। তাই অন্যের এজামপশন শোনার দরকার নেই। সমস্যা হলো এই সব দায়ভার বিতরন পার্টির অন্যের উপর দায়ভার চাপানোর অতি উৎদাহ প্রদর্শন। এটার উপর হাইলাইট করা হয়েছে এই পোষ্ট যদি বুঝে থাকেন।

20-Jul-2018 11:00 pm

Published
20-Jul-2018