Post# 1531845669

17-Jul-2018 10:41 pm


গতকাল থেকে আব্দুল মালেক সাহেবের ফতোয়া ভাইরাল। লিংক কমেন্টে। বলেছেন মাওলানা সা'দ সাহেবের এতায়াত এখন জায়েজ নয়। আরবীতে, কিন্তু বাংলা অনুবাদ দেয়া আছে।


কথা হলো :

এর দ্বারা এখনই কিছু বদলাচ্ছে না। অপর পক্ষে ফতোয়া দেবার জন্যও অনেক আলেম আছেন।

মনে রাখতে হবে তবলিগের সবচেয়ে বড় বড় সাথিরা সবাই সা'দ সাহেবের পক্ষে। সেই সেন্সে ৯০% তবলিগওয়ালা সা'দ সাহেবের পক্ষে। এবং উনারাই নিজেদের সন্তানদের মাদ্রাসায় পড়াচ্ছেন বেশি। রিসেন্ট একটা স্টেটিসটিকস : এক মাদ্রাসায় ২৫% ছাত্র আলেমদের সন্তান, বাকি ৭৫% তবলিগওয়ালাদের।

এই ৭৫% তবলিগওয়ালা অভিবাবকদের একটা প্রেশার পড়বে মাদ্রাসাগুলোর উপর। সা'দ সাহেবের পক্ষে আসার জন্য। যেমন "যে মাদ্রাসার উস্তাদ সা'দ সাহেবের পক্ষে না সেই মাদ্রাসায় আমরা সন্তান দেবো না"

কিছু মাদ্রাসা দাড়িয়ে যাবে যারা সাদ সাহেবের পক্ষে, সেখানে সবাই ভিড় করবে। সেই থেকে অন্যান্য মাদ্রাসাও আস্তে আস্তে পক্ষে আসতে থাকবে।

হয়তো বা। Lets watch.


হক কোনটা সেটা নিয়ে কারো সন্দেহে পড়লে ইস্তেখারা করেন। রাতে আল্লাহর কাছে দোয়া করেন।

তর্ক করে এটা বুঝতে পাবেন না।
আপনার বুঝ আর অন্যের বুঝ এক হওয়াও শর্ত না।
"নিজের বুঝই ঠিক" ধরে প্রপাগান্ডায় নেমে যেয়েন না। আপনার নিজের মতও বদলাতে পারে সময়ের সাথে।

    Comments:
  • https://www.youtube.com/watch?v=8INAS-TAvbs
  • ^ দলিলের বাইরে ইসলামে কিছু নেই। সব কিছুরই দলিল আছে। বা দলিল দেয়া যায়।
    এর পরও ইস্তেখারা আছে।
  • ^ পাত্রি চয়েসের ব্যপারে কুফু খুফু মিলে বিযে করা, অধিক সন্তান দাতা মেয়ে বিয়ে করা, দ্বিনদ্বার মেয়ে বিযে করা -- এরকম অনেক দলিল আছে। জাজাকাল্লাহ।
  • OK. So BD is the cheapest country in the world. Got it.
  • ^ /নিজের বানানো না আন্দাজে বললেন// আন্দাজে বলেছি। আপনি যেমন ৩০-৩৫% এর হিসাব আপনার আন্দাজে দিয়েছেন।

    //রসম জিন্দা করার জন্য মেহনত করেছে, দ্বীন জিন্দা করার জন্য নয়// এই রকম কে ভালো কে মন্দ সেই এনালাইসিস এখানে করা হয় নি। এবং এ বিষয়ে বিভিন্ন জনের ব্যক্তিগত মত জানায় আমার কোনো উৎসাহ নেই।

    //এস্তেখারা কখন করতে হয় একটু জেনে নিয়েন// কোরআন তিলওয়াত সহি করতে জানাটা আমার জন্য আরো বেশি জরুরী। সেটা আগে জানবো ইনশাল্লাহ। তবে আপনার অযাজিত উপদেশের জন্য ধন্যবাদ। যদিও বহু জন বহু উপদেশ দেয়ার জন্য আছে। উপদেশ কোনোটাই খারাপ না। সবই ভালো। আমাকে ভালোর মধ্যে বাছাই করতে হয়।

  • //আপনিও যে আন্দাজে বলেছেন সেটাই শুনতে চাচ্ছিলাম// আমার পোষ্ট পড়েই বুঝা যায় এটা আমার ব্যক্তিগত মত। নয়তো বলে দিতাম কে এই পরিসংখ্যান করে বের করেছে। এটা বুঝলেন না কেন এবং জিজ্ঞাসা করার দরকার হলো কেন সেটা অবাক বিষয়।

    //বলা আমার ব্যাক্তিগত মতামত// সবকিছুই সবার ব্যক্তিগত মত। এতটুকু বুঝলে তর্ক করার স্পৃহা আপনার কমে আসবে। এটাও আমার ব্যক্তিগত মত।

    // ইস্তিখারা করে কি দুইটা জায়েয জিনিসের মধ্যে একটা চুজ করতে হয় না হক আর বাতিল এর মধ্যে একটা চুজ করা যায় সেটা আগে জানা দরকার।// আম আর আমলকির মাঝে পার্থক্যও আমার আগে জানা দরকার। জানা নেই। ব্যসিক্যলি বহু কিছু জানা দরকার। কার কি জানা দরকার সেই উপদেশ আমি গায়ে পড়ে কাউকে বিতরন করে বেড়াই না। আপনি বেড়ান।

    //হক হকই। মানতে কষ্ট হলেও// আপনার বোধ বুদ্ধি বিচার বিশ্লেষনে কোনোটা হক। তার অর্থ এই না যে সবাইকে সেটা হক বুঝতে হবে। পোষ্টে সেটা বলা হয়েছে শেষে।

    জাজাকাল্লাহ।

  • এই পোষ্টটা যাদের গায়ে লাগছে এবং বড় বড় কমেন্ট করছেন তাদের সবাইকে ব্লক করে দিতে হচ্ছে বলে দুঃখিত। এই ব্লক আপনার ভালোর জন্য এবং আমার ভালোর জন্য।

    আপনার পথের উপর চলতে আমি আপনাকে বাধা দিচ্ছি না। আমাকে বুঝাতে এসে লাভ নেই। ফেসবুকের অপরিচিত রেন্ডম লোকদের থেকে আমি উপদেশ গ্রহন করি না। বরং ব্লক করে দেই। নিজের পথের উপর থাকার জন্য।

    আপনাকে আমার সাথে এগ্রিমেন্টে আসার দরকার নেই। জাজাকাল্লাহ।

17-Jul-2018 10:41 pm

Published
17-Jul-2018