Post# 1527156933

24-May-2018 4:15 pm



শত শত বছর আগে এক দেশ থেকে অন্য দেশে যেতে ভিসা লাগতো না। কিন্তু অপরিচিত কাউকে অন্য দেশে পাওয়া গেলে তাকে ধরে কৃতদাস বানিয়ে ফেলা হতো। যেমন ইউসুফ আ: কে কুয়ায় পেয়ে ব্যবসায়িরা বলছিলো তাকে বিক্রি করে দেয়া যাবে।


আমেরিকা-মেক্সিকো সিমান্তে ইদানিং সবচেয়ে বেশি ধরা পড়ছে বাংগালি। মেক্সিকো হয়ে আমেরিকায় প্রবেশের চেষ্টার সময়। লিবিয়া হয়ে ইতালিতে ভেলা দিয়ে সমূদ্রপথে যাবার রুটেও একসময় বড় পার্সেন্ট ছিলো বাংগালি। কক্সবাজার থেকে লঞ্চে মালয়শিয়া? রোহিঙ্গা কয়েকজন রাখা হতো যেন চ্যলেঞ্জ করলে বলা যায় এরা রোহিঙ্গা। বাকি সবাই ছিলো বাংগালি। লঞ্চের খরচ দেবার মত টাকা রোহিঙ্গাদের ছিলো না, বাঙ্গালিদের ছিলো যেহেতু।


এই রুটগুলো সবগুলো বিপদজনক। কাগজ নেই। আগের যুগে হলে এই বাঙ্গালিদের ধরে কৃতদাস বানিয়ে দেয়া হতো। এখনো তাই হয়। তবে কৃতদাসদের দিয়ে খাটানোর মত কাজ এই যুগে নেই। সব কাজ যেহেতু মেশিন করে। অল্টারনেট হিসাবে তাদের থেকে মুক্তিপন আদায় করা হয়। মুক্তিপনটা দিতে হয় তাদের বাড়ির আত্মিয় স্বজনকে।


খবর : সৌদি থেকে শত শত বাংগালি কাজের মেয়ে ফিরে আসছে। সবাই নির্যাতিত। বিস্তারিত খবরে। যদিও এদের পাঠানোর সময় বার বার বলা হচ্ছিলো এরা কিন্তু নির্যাতিত হবে।

সেই কৃতদাস।
বাংগালিদের একটা ট্রেন্ড আছে কৃতদাস হবার। স্বেচ্ছায়।
এটা খারাপ -- এই কথা বলছি না।

24-May-2018 4:15 pm

Published
24-May-2018