Post# 1526618930

18-May-2018 10:48 am



শহরে labour cost এখন এই রেটে আমাকে দিতে হচ্ছে :
যোগালি : ৬০০ টাকা দৈনিক।
রাজ মিস্ত্রি : ৮০০ টাকা দৈনিক।
টাইলস মিস্ত্রি : ৯০০ টাকা দৈনিক।
ইলেকট্রিক মিস্ত্রি : আরো বেশি হবে। কত এখনো জানি না।


আজকে খবর : দেশে ধান উৎপাদন অনেক কিন্তু কাটার লোক নেই। সবাই অন্য শ্রমশিল্পে ঝুকে পড়ছে। কাদা পানি পাড়িয়ে কেউ ধান কাটতে চায় না। ধানের দাম ৬ থেকে ৭ শ টাকা মন। ১ মণ ধান বিক্রি করে এক শ্রমিকের মজুরি দিতে হয়।


যারা কম্পুটার শিখে এখন ৮০০০ টাকা বেতনে চাকরি করছে। লিখা পড়া না শিখলে তারা আরো বেশি বেতনে চাকরি পেতো।

    Comments:
  • Rant. কারো প্রতি আক্রমন না। Take it easy.
  • ^ কন্টাকে দিলে খরচ আরো বেশি পড়বে। কন্টাক নিয়ে তারা দ্বিতীয় কাউকে এই রেটে ভাড়া করে কাজে লাগিয়ে দিয়ে নিজেরা মূল প্রফিট বসে বসে খাবে।
  • ^ good job. কিন্তু কিছু দিন আগেও ফেসবুকে কম্পুটার অপারেটরদের চাওয়া হচ্ছিলো ৮০০০ টাকা বেতনে। খাওয়া নিজের। ১২ ঘন্টা ডিউটি।

    এখানে চাকরি দাতার দোষ বলছি না। কারন মার্কেট চলে ডিমান্ড সাপ্লাইয়ে। এই রেটে সে এই পোষ্টে এই কাজের জন্য লোক পাচ্ছে। এর বেশি রেইট অফার করাটা হবে বোকামি। এবং অন্য বিজনেস পার্টনারদের ঠকানো।

  • ১। ৬০০-৯০০ টাকা বেতনের লোকেরা ইয়ং। ২০-৩০ বছরের এর মাঝে। ক্যরিয়ার তাদের পড়ে রয়েছে।

    ২। তারা কিছু দিন পরে নিজেরা কাজ করে না। কাজের কনট্রাক্ট নেয় এর পর অন্য ইয়ংদের ৬০০-৯০০ টাকায় খাটিয়ে নিজেরা বড় অংকের প্রফিট রাখে [লাখের ঘরে]। এটা তাদের প্রমোশন।

    ৩। কাজের অভাব নেই। রমজানে মসজিদে মসজিদে রিপেয়ার কনসট্রাকশন কাজ চলে। লোক এখন পাওয়া যাচ্ছে না। ঈদে কাজের লোকের আরো অভাব। কোনো ইভেন্ট উপলক্ষে কাজ বাড়ে। নরমাল কাজের সময়ও লোক পাওয়া যায় না।

    ৪। ফ্রভিডেন্ট/গ্রেচুইটি সরকারি চাকরিতে আছে। আমি কমপেয়ার করছি বেসরকারি জবের সাথে যেখানে এগুলো নেই।

    ৫। "সামাজিক স্টান্ডার্ডে/ রিস্পেক্ট এর ও একটা ব্যাপার থাকে" <-- Agree.

  • //তর্ক করে লাভ নেই। সমাজের সব পেশা-শ্রেনীর লোকদেরই দরকার আছে// indeed, check my first comment. Knew some one will jump in with his arguments on a serious tone for a not so serious post. Was just having fun. Take it easy :-)

18-May-2018 10:48 am

Published
18-May-2018