Post# 1526563787

17-May-2018 7:29 pm


habibur.com এর সালাতের-ইফতারের সময়ের উপর FAQ

https://habibur.com/salat/

"শেষের Calculated Time টা কি? আর অন্য সময়াটা কি?"

Calculated হলো ফরমুলা দিয়ে একুরেটলি ক্যলকুলেশন করলে যে raw রেজাল্ট পাই সেটা। বড় করে লিখা অন্যটা হলো যে সময় আমরা ব্যবহার করবো সেটা।

"দুটো সময় দেখালেন কেন?"

কারন Rounding. সেকেন্ড বাদ দিয়ে সময় দেখানো হয় সব জায়গায়। সেকেন্ড কি তবে round up করা হয়েছে, নাকি round down নাকি round to nearest minute সেটা বুঝে নেবার জন্য। পাঠক যেন এর পর কনফিউশনে পড়ে সাবধানতার জন্য আবার নিজের থেকে এক্সট্রা মিনিট যোগ না করে।

"কিন্তু ইফতারিতে ৫ মিনিট যোগ করেছেন কেন?"

শহরের জন্য ৪-৫ মিনিট যোগ করা আছে, যেহেতু এটা বাংলাদেশের জন্য স্টেন্ডার্ড। উল্লেখ এই দেশে "ঢাকার সময়ে" ঢাকা জেলার সবাই ইফতার করবে। শুধু ঢাকা শহর বাসি না। এই বিস্তৃত এলাকার জন্য টলারেন্স রাখতে হয়। প্লাস রেডিও টিভির আজান, এবং পত্রিকা ক্যলেন্ডারে, এবং দেশের সব মসজিদে আজান ৫ মিনিট যোগ করে ছাপায়-দেয়। তাই কনজিসটেন্ট রাখতে হয়েছে।

"আমি যদি ৫ মিনিট যোগ না করতে চাই?"

GPS অন করে এই url এ যান। ইফতারিতে ২ মিনিট যোগ করে দেখাবে আপনার মহল্লার জন্য।

https://habibur.com/salat/

"সূর্যাস্তে যোগ করলে সূর্যোদয়ে কেন যোগ করেন নি?"

একই কারনে যে কারনে সেহরি-ফজরে কোনো সময় যোগ করি নি। এখানে দুই সাইডেই সাবধানতা দরকার। সেহরি ৫ মিনিট আগে সময় ছাপিয়ে এটা প্রচার করলে মানুষ ফজর হয়ে গিয়েছে ধারনা করে ৫ মিনিট আগে নামাজ পড়বে। তাই নামাজ-সেহরি দুটোকেই গুরুত্ব দিয়ে এক্সাক্ট সময় দেয়া হয়েছে।

সেরকম সুর্যোদয়ের সময় ৫ মিনিট আগে দিলে মানুষ ওয়াক্ত থাকলেও ফজরের নামাজ কাজা করবে, সূর্য উঠে গিয়েছে ধারনা করে। তাই সাবধানতার জন্য কোনো সময় সেখানে যোগ করা হয় নি।

"সেহরির শেষ সময় কখন?"
যে সময়টা ফজরের জন্য টাইমটেবিলে দেয়া আছে তার ১ মিনিট আগে।

"সব নামাজের সময়েই এই রকম ৫ মিনিট যোগ করেছেন?"

না শুধু ইফতারি-মাগরিবের সাথে। বাকি গুলো শুধু সেকেন্ডের ঘর রাউন্ড করা হয়েছে। জোহরে সূর্য হেলার জন্য জাওয়ালের পরে ২-৩ মিনিট বেশি যোগ করা হয়েছে।

এটা স্পস্ট রাখার জন্য Calculated time দেখানো হয়েছে।।

    Comments:
  • সূর্যের উপরের Arc দিগন্তকে [horizon] স্পর্শ করলেই সূর্যদয় ও সূর্যাস্ত ধরা হয় astronomically, civil and weather হিসাবে world wide. এটা স্ট্যন্ডার্ড।

    বেসিক্যলি সূর্যের কেন্দ্র যখন দিগন্ত থেকে ৫০ মিনিট নিচে থাকে তখন সূর্যাস্ত হিসাব করা হয় সর্বত্র। এটা এংগেলের মিনিট, সময়ের মিনিট না। এবং ইসলামিক্যলিও সূর্যোদয় ও সূর্যাস্তের ডেফিনিশন এই রকম।

17-May-2018 7:29 pm

Published
17-May-2018