Post# 1525657172

7-May-2018 7:39 am


জাকাতের ব্যপারে আবারো :


কোনো ফান্ডে যদি জাকাত দেই এবং ৬ মাস পরে যদি মাদ্রাসার ফান্ড থেকে টাকা চুরি হয়ে যায়, এবং ঐ সময়ের মাঝে যদি কর্তৃপক্ষ আমার টাকা গরিবদের জন্য খরচ না করে থাকে, তবে জাকাত আদায় হয়েছে নাকি হয় নি এই প্রশ্ন রয়ে যায়।

আমার দরজার কাছে কোনো গরিবকে যদি জাকাত দেই। এবং সে বাসায় যাবার আগেই যদি তার টাকা তার থেকে ছিনতাই হয়ে যায়, তবুও আমার জাকাত আদায় হয়ে গিয়েছে।

তাই জাকাতের টাকা গরিবদের সরাসরি দেন। কোনো প্রতিষ্ঠানকে না, কর্তৃপক্ষকে না, ফান্ডে না।


"ফান্ড জিনিসটা আরো সুন্দরভাবে মেনেজ করতে পারবে" -- বিশ্বাসটা ভুল। এটা ঐ বিশ্বাস থেকে আসে যে বড় প্রতিষ্ঠান বেশি কাজ একসাথে মেনেজ করে বলে তারা more efficient. বাস্তবতা উল্টো। সবচেয়ে বড় প্রতিষ্ঠান হলো রাষ্ট্র এবং এটা সবচেয়ে বেশি inefficient.

আপনার নিজের দেয়ায় ভুল ভ্রান্তি থাকবে কিন্তু এর পরও ফান্ডের দেয়া হবে এর থেকেও অগোছালো উল্টোপাল্টা। আপনার চোখের বাইরে হচ্ছে দেখে আপনি স্বস্তি পাচ্ছেন।


"তাকে এত টাকা জাকাত দাও যেন ব্যবসা করে খাইতে পারে"
"আমরা সরাসরি গরিবকে টাকা দেই না। দিলে তারা খেয়ে নষ্ট করে ফেলবে। বরং একটা ব্যবসা চালু করে তাদের ধরিয়ে দেই"
"জাকাতের টাকা দিয়ে এলাকায় একটা নলকুপ করে দিয়েছি। এখন উপকার সবাই পাবে। একজনকে দিলে সে খেয়ে ফেলতো"

^ উপরের সবগুলো এপ্রোচ ভুল।

প্রথমতঃ জাকাতের টাকা দিয়ে সমাজসেবা করা যায় না। এটা ব্যক্তি মালিকানায় দিতে হয় কোনো শর্ত ছাড়া। তাই "জনগনের জন্য" নলকুপ করলে হবে না।

দ্বিতীয়তঃ ব্যবসা করা, বা "কিছু করে খেতে পারা" কে যত সহজ মনে করছেন তত সহজ না। গরিবকে ২ লক্ষ টাকা মাসে মাসে ভাগ করে ১০ হাজার টাকা করে দিন সে ২ বছর ধরে খেতে পারবে। তাকে ২ লক্ষ টাকা দিয়ে ব্যবসা ধরিয়ে দিন, সে ২ মাস খেতে পারবে। এর পর টাকাটা ব্যবসার নামে লস দিয়ে বসবে।

যে ব্যবসা করতে জানে, সে বেশি দিন গরিব থাকে না।
এবং এই যুগে ব্যবসার জন্য পুজি লাগে না।

    Comments:
  • ^ এগুলো আসলে সলভড কোশচেন। অলরেডি ফতোয়া দেয়া আছে এগুলোর উপর যেটা যুগ যুগ ধরে চলছে।"জানি না" লিখেছি মানুষকে কনসার্নড করার জন্য। সবাই যেনো জেনে নেয়।
  • ^ প্রশ্নটা হওয়া উচিৎ "মুনাফা" কিভাবে আসবে? পুজি না।

7-May-2018 7:39 am

Published
7-May-2018