Post# 1517156567

28-Jan-2018 10:22 pm


মাজহাবগত পার্থক্য নামে একটা সিরিজ পোষ্ট করেছিলাম গতবছর। প্রায় ২০-২৫ টা পোষ্ট।


সেখানে হানাফি - সালাফিদের মাঝে মাজহাব গত পার্থক্যগুলো শুধু কোট করেছি। কোনটা ঠিক সেই তর্কে না গিয়ে। এবং যেখানে পার্থক্য নেই সেখানে দ্বিন শেখানোর নিয়তে অন্য কিছু বর্ননা না করে।


এর আগে কিছু একটা মাসলা নিয়ে পোষ্ট দিলেই এই পক্ষ বা ঐ পক্ষ ঝাপিয়ে পড়তো "এটা ঠিক না, ঐটা ঠিক, এই যে দলিল" কমেন্ট দিয়ে। ঐ সিরিজ পোষ্ট করার পরে এখন আর এই ধরনের তর্ক জমে না। যার যার মাজহাবে পার্থক্য আছে ধরে নিয়ে আমল করে। "এইটাই ইসলাম" "ওটাই ঠিক" এধরনের তর্ক না তুলে।


তবে এখন তর্ক না তোলার কারন আমার পোষ্ট না।
বরং,
সবাই হয়তো তর্ক করতে করতে ইতিমধ্যে কাহিল হয়ে গিয়েছে।
বা প্রত্যেকে অপর পক্ষের দলিল জেনে নিয়েছে।
বা সবাই grown up হয়ে গিয়েছে।
বা সবাই: ঐ সব নির্বোধদের আর তর্ক করে বুঝানো যাবে না -- বুঝতে পেরেছে।
বা, কে জানে সবাইকে ব্লক করে রেখেছি দেখে আমার ফিডে আসে না। অন্য জায়গায় হয়তো ঠিকই চলছে।

Whatever. অনেক কারন থাকতে পারে। আর ঝড়ে বক মরার পর পীর কেরামতি নিতে চাইলে আমি দাবি করতে পারি আমার পোষ্টের কারনে এরকম হয়েছে। :V


এখানে যে বিতর্ক ছিলো না তা না। আকিদার পয়েন্টগুলো নিয়ে তর্ক ছড়িয়ে পড়ছিলো। আর হানাফি নিয়মের ব্যপারে সালাফি ভাইরা এসে আপত্তি জানাতো "এটা হানাফি মত না। সালাফিদের মতটাই হানাফি মত। এই যে আমাদের এই শায়েখ বলেছেন চার মাজহাবেই এই মত!"

ভাইরে, হানাফি মত আমি হানাফি আলেম থেকে নেবো। সালাফি মত নেবো সালাফি আলেমদের থেকে। মূলধারার হানাফি বা সালাফি আলেমদের মত যদি আমি যা বলেছি তার উল্টো হয় তবে জানাবেন।


এখন চিন্তা করছি আকিদার উপর আরেকটা সিরিজ লিখবো ইনশাল্লাহ। টাইটেল "আকিদা - কিভাবে নিরাপদে চলবেন"। মাজহাবগত পার্থক্যে বিভিন্ন একটিভিস্টদের গনদাবি ছিলো অনেক মতের মাঝে কোনটা ঠিক সেটাও যেন বলে দেই। আমি সযত্নে সেটা এড়িয়ে চলেছি। পার্থক্যটা হাইলাইট করা উদ্দ্যশ্য ছিলো, সঠিকটা বের করা না।


এখানেও সঠিক আকিদা বের করা আমার উদ্দ্যেশ্য না। বরং সকল আকিদা হাইলাইট করে, আপনি কিভাবে, কতটুকু নিরাপদে এর মাঝ দিয়ে চলতে পারবেন সেটা আলোচনা করবো।


পা ফসকালে আপনার ঘাড়ও মটকাবে।
আল্লাহ তায়ালা যেন আমাকে হিফাজত করেন আপনাকেও।
আর এতে ভালো কিছু না থাকলে এ থেকে আমাকে বিরত রাখেন।

#HabibAqida

28-Jan-2018 10:22 pm

Published
28-Jan-2018