Post# 1516787137

24-Jan-2018 3:45 pm



কুমিল্লায় মাতৃভান্ডার নামে একটা মিষ্টির দোকান আছে। এত বিখ্যাত যে অন্য দোকানও নাম মাতৃভান্ডার দিয়ে রাখে, সেল বাড়ে তাতে।

অরিজিনাল কুমিল্লাইয়ারা মাতৃভান্ডারের দোকান চেনে। বাকিরা নাম শুনে এসে এই সব নকল দোকান থেকে কেনে। ধারনা করে এগুলো তাদের শাখা। একদিন গুনে দেখি মেইন রোডে ৩২ টা মিষ্টির দোকান সবগুলোর নাম মাতৃভান্ডার।

একদিন মিষ্টি কিনতে হবে। আমি খুজছিলাম এমন দোকান যার নাম মাতৃভান্ডার ছাড়া অন্য কিছু।


একটা অরিজিন্যল জিনিস বেশি ভালো হলে ফেইক শত শত দাড়িয়ে যায় ঐ পপুলারিটিকে মনিটাইজ করার জন্য। চেনার উপায় নেই। আপনি যে নিদর্শন দিয়ে সেপরেট করতে চাবেন, ফেইকরা সেটা ইমপ্লিমেন্ট করবে। এটা তাদের ব্যবসা। "আসল মাতৃভান্ডার" "আদি মাতৃভান্ডা" এগুলো নিশ্চই অরিজিনাল? ঠিক? না ভুল।


আচ্ছা পীরবাদ এত জনপ্রীয় কেন? আসল পীর বলে আদীতে কেউ নিশ্চই ছিলেন! যারা এই সব কেরামতি দেখাতে পারতেন। বা যারা সত্যিকার অর্থে আল্লাহর ওলি ছিলেন।

মাতৃভান্ডারের মত তাদের চারদিকে এর পর শত পীর দাড়িয়ে গিয়েছে একে মনিটাইজ করার জন্য।

এখন বুঝার উপায় নেই কে ফেইক কে আসল।


রাসুলুল্লাহ ﷺ এর পর মুসাইলামার কথা জানি। কিন্তু আরো অনেক ফেইক নবি দাবিদার বেরিয়েছে। ঐ সময় থেকেই। মাহদি কত তার হিসেব নেই।

গোলাম আহমেদের ভক্তের সাথে আপনি ক্রিটিক্যাল মাইন্ড নিয়ে তর্ক করতে যান। হারবেন। তারা আপনার যুক্তিগুলো জানে, এবং সেভাবে নিজেদের সেট করে নিয়েছে যেন না হারে।

"কিন্তু খতমে নবুওত তো সিল মারা। এর পর আর কথার সুযোগ নেই।"

ঠিক। তারা জানে। এবং সেভাবেই তাদের যুক্তি সাজিয়ে রেখেছে। শুনতে চান?


এজন্য "কাদিয়ানি টেষ্ট" বলে আমি একটা টার্ম ব্যবহার করি। মনে করেন হক-নাহকের জন্য আপনি খুব সলিড একটা কন্ডিশন ধরে নিয়েছেন, "এই ভাবে হক খুজো, এটাই হকের ডেফিনিশন।" এর পর সেই যুক্তিটা কাদিয়ানিদের উপর প্রয়োগ করেন। দেখেন ঐ যুক্তিতে তারা হক নাকি না-হক।

ঠান্ডা মাথার কেউ আসলে আমি তাকে প্রমান করে দেখিয়ে দিতে পারবো তার যুক্তি কাদিয়ানিদের উপর ফেইল করবে। তবে প্রেকটিক্যলি আমি এটা করবো না, কারন তার আগেই বিপক্ষ আমাকে কাদিয়ানি ট্যগ দিয়ে গালা গালি করে চলে যাবে।

মানুষকে কনফিউজড করার মাঝে আনন্দ নেই। বিশেষ করে সহজ সরল মানুষদের।


সামনে ফিতনার সময়। বাসায় বসে থাকতে হবে। এবং ইবাদতে লেগে থাকতে হবে। এজন্য তাসাউফ পন্থিদের থেকে কিছু শিক্ষা নেয়া যায়। যেহেতু তাদের মূল কাজ হলো ইবাদত।

কিন্তু একজন হক-পীরের চারদিকে যদি শত মিথ্যা থাকে, তবে হক চিনবো কিভাবে?


পীর আউলিয়ার দেশ সিলেটে এসেছি। শুনলাম পানসি রেস্টুরেন্ট খুব ভালো। এর নিদর্শন আরম্ভ হলো হাইওয়েতে। সব রেস্টুরেন্টের নামই পানসি। আমাদের মাতৃভান্ডারের মত।

কিন্তু এবার আমি ডিটারমাইন্ড অরিজিন্যাল পানসি খুজে বের করবো। গুগুল তো আর মিথ্যা বলে না। সার্চ দিয়ে বের করে ট্রাক করে গেলাম। মনে হয় এটাই পানসি, আবার ওটাই পানসি। কাছা কাছি যাবার পরও দেখি পানসি চাইনিজ, এটা কি?

মূল হোটেল রাস্তা থেকে ভেতরের দিকে। ট্রাকার ব্যবহার না করলে আমি কোনো ভাবে খূজে পেতাম না। ফেইকগুলোকে মনে করতাম আসল।


খেলাম। ওয়েল আমাদের তালতলা-চৌধুরিপাড়ার ফুড কোর্টের থেকে ভালো না। তবে কে জানে এই এলাকার জন্য ভালো। বা আমি বিরিয়ানি খেয়েছি, এটা জনপ্রীয় ভাত-ভর্তার জন্য।


আচ্ছা। পানসির মত আমি যদি কোনো পীরকে বের করতে পারিও, এর পর কি আমার মনে হতে পারে, এটা আমার অনিয়ন্ত্রিত একা একা ইবাদতের থেকে বেশি কোনো ভালো না?

    Comments:
  • FAQ:
    নিচের বিষয়গুলো কভার করা হয় নি:
    "পীর বলে কিছু নেই"
    "কেরামতি দিয়ে পীর প্রমান হয় না। ..."
    "ওলি বলতে আলাদা কেউ নেই। সব ঈমাদারই ওলি..."
    এবং এরকম হাজারো কথা।
  • ^ yes.

24-Jan-2018 3:45 pm

Published
24-Jan-2018