Post# 1516441930

20-Jan-2018 3:52 pm


কোরআন শরিফের হুকুমের আয়াত যেগুলো আছে সেগুলো আমরা কেউ নতুন করে আবিষ্কার করছি না।

বরং এগুলো রাসুলুল্লাহ ﷺ এর যুগে অবতির্ন হয়েছিলো। উনি দেখিয়ে দিয়ে গিয়েছেন কি ভাবে এর উপর আমল করতে হবে। উনার পরে সাহাবীগন এর আরো ব্যখ্যা করেছেন। এর পর ১০০ বছর পর থেকে ফকিহ গন পয়েন্ট টু পযেন্ট সব লিখে গিয়েছেন "এই হলে এই করবে"। আমরা সেগুলো অনুসরন করি।

এর পর আমাদের বাপ দাদারা ছোটবেলা আমাদের এগুলো শিখিয়েছেন ফরজ-ওয়াজিব-হারাম-হালাল হিসাবে। প্লাস মসজিদের খুতবা বা অন্যান্য সময়ে ইমামরা এই একই কথা পূনরাবৃত্তি করে স্বরন করিয়ে দিয়েছেন।

তাই "কোরআন শরিফে এই করার হুকুম আছে যেটা মানুষ জানে না বলে করছে না" -- এই ধরনের উক্তি যারা করে তাদের কথা গ্রহন করার আগে সতর্ক থাকতে হয়।

সন্দেহের জায়গায়,

প্রথমতঃ তফসির দেখেন। সে যে আয়াতের যে ব্যখ্যা করছে, সেটা কি মূলধারার তফসিরের কিতাবেও একই ব্যখ্যা লিখা আছে?

যদি সে বলে "এই তফসিরে কিতাবে লিখা নেই সেটা পড়বেন না, কিন্তু অমুকের তফসিরে লিখা আছে ওটা দেখেন" তবে সে তার পছন্দমত তফসিরের কিতাব বাছাই করছে নিজের মতকে প্রতিষ্ঠিত করার জন্য। এবং অধিকাংশ ক্ষেত্রে ঐ তফসিরেরও শুধু একটা শব্দ বা লাইন নিয়ে তার উপর নিজের লম্বা ব্যখ্যা টেনে নিজের মত প্রমানের চেষ্টা করছেন।

দ্বিতীয়তঃ দেখেন, শরিয়ার কিতাবেও কি তাই লিখা আছে যে জিনিসগুলোর ব্যপারে সে বলছে এটাই আল্লাহর হুকুম, এভাবে করতে হবে? যদি তার উত্তর হয় "শরিয়ার কিতাব এই বিষয়গুলো এখন আমাদের সময়ে প্রযোজ্য না কারন ___ এই ____ ওই ___ সেই কারনে।" তবে সে পরিস্থিতি এখন ভিন্ন ধরে নিয়ে, নিজে নিজে চিন্তা করে ফিকাহ বাহির করছেন।

এ ফিকাহ তার জন্য প্রযোজ্য, কিন্তু আপামর জনসাধারন বা আমার উপর প্রযোজ্য না।

20-Jan-2018 3:52 pm

Published
20-Jan-2018