Post# 1504943454

9-Sep-2017 1:50 pm


ঠান্ডা দুধ আর গরম দুধে তেমন কোনো পার্থক্য নেই। প্লাস অনেক দেশে সবাই দুধ বরফ ঠান্ডা করে খেতে পছন্দ করে। নাম দেয় Milk Shake.

ঠান্ডা ভাত আর গরম ভাত? ঠান্ডা ভাত ভালো। "গরম গরম ভাত" এর প্রতি মানুষের আকর্ষন আমাকে হতবাক করে। কি লাভ জিহ্বা পুড়িয়ে কষ্ট করে খাওয়ায়!

গরম তরকারীর কনসেপ্টটাও সম্ভবতঃ নতুন। শহুরে ষ্টোভ-গ্যসের চুলার আবিষ্কার। ঠান্ডা তরকারি খেলাম, টেষ্ট কমে যাবে?

গরম চা? কোল্ড টির নাম শুনেছেন? মধ্যপ্রাচ্যে ক্যন-এ বিক্রি করে। এ দেশে বানায় চা এর উপর বরফের টুকরো ফেলে। আর কোল্ড কফি? হাজার গুন টেষ্টি।

বিপরিতে গরম চা খেতে গিয়ে কত লোক মুখ পুড়িয়েছে হিসাব আছে? আমেরিকায় গরম কফি খেয়ে জিহ্বা পুড়ে গেলে হোটেলের বিরুদ্ধে মামলা করে মানুষ মিলিয়ন মিলিয়ন ডলার কামই করে।

Hot cake বা selling like hot cake বলতে বিলাতীরা কি বুঝায় জানি না। এই দেশে আমরা যা খাই সবই ফ্রিজ থেকে বের করে দেয়, কোল্ড কেইক।

গরম রুটি বনাম ঠান্ডা রুটি? এবার প্রসংগে আসলাম। বিশাল পার্থক্য। বিশেষ করে একটা নান রুটি বাসায় রেখে দিলে ঠান্ডা হয়ে শক্ত হয়ে যাবে। কিন্তু গরম থাকলে নরম এবং খেতে ঠেষ্টি হয়।

তাই "গরম গরম রুটি" প্রবাদ মেনে নেয়া যায়। এ জন্য আগেকার যুগের জাহেদরা নিজেদের নফসের বিরুদ্ধে যাবার জন্য ঠান্ডা রুটি খেতেন।

এই কষ্ট আমাদের করতে হয় না। মাইক্রোতে দিয়ে সুইচ চাপলে ৩০ সেকেন্ডে তিন দিনের বাসি শক্ত রুটি গরম-নরম এই মাত্র বানানো সতেজ গন্ধ করে দেয়। এ যুগে জুহুদ করা কঠিন।

তবে বাকি সব কিছু গরমের থেকে ঠান্ডা ভালো।
এগুলোতে জুহুদ নেই। :-)

9-Sep-2017 1:50 pm

Published
9-Sep-2017