Post# 1504431534

3-Sep-2017 3:38 pm


পারমানবিক বোমা সব একরকম না:

ইউরেনিয়াম বোমা : সবচেয়ে সহজ বানানো। কিন্তু খরচ বেশি। শক্তি অন্যগুলোর তুলনায় কম। সব দেশ প্রথম যে পারমানবীক বোমা বানায় সেগুলো হয় ইউরেনিয়াম বোমা। যেমন পাকিস্তানের বোমাগুলো। এর সাইজ হয় একটা বড় সিন্দুকের সমান। ডিজাইন অনেকটা গাদা বন্দুকের মত। একটা ইউরেনিয়াম খন্ড গুলি করে মারা হয় অন্য একটা ইউরেনিয়াম খন্ডের উপর। এতেই বিষ্ফোরন।

প্লুটোনিয়াম বোমা : সাইজে ছোট। মিসাইলে ফিট করা যায়। খরচ কম। কিন্তু বানানো কঠিন। আমেরিকা-রাশিয়ার বর্তমান সব বোমা হলো প্লুটোনিয়াম। সাইজে হয় একটা পিঠের ব্যগের সমান। মাঝখানে একটা প্লুটোনিয়াম খন্ড রেখে চার দিকে প্লাসটিক বোমা দিয়ে বিষ্ফোরন ঘটনো হয়। এতে পারমানবিক বিষ্ফোরন ঘটে।

হাইড্রোজেন বোমা : সাইজে বাকি দুটো থেকে অনেক বড়। কয়েক তলা বিল্ডিংয়ের সমান। কিন্তু অনেক অনেক বেশি শক্তিশালি। বিশ্বের সবচেয়ে বড় বোমাগুলো এই টাইপের। হাইড্রোজেন বোমাকে ফাটানোর জন্য দ্বিতীয় আরেকটা ছোট ইউরোনিয়াম বা প্লুটোনিয়াম পারমানবিক বোমা লাগে। যেটা হাইড্রোজেন বোমার ভেতরে রাখা হয়। প্লুটোনিয়াম বোমাটা ফুটলে দ্বিতীয় ধাপে চারিদিকে হাইড্রোজেনে বিষ্ফোরন ঘটে। হাইড্রোজেনের বিষ্ফোরন হয় ভেতরের বোমা থেকে হাজার গুন বেশি।

3-Sep-2017 3:38 pm

Published
3-Sep-2017