Post# 1504241194

1-Sep-2017 10:46 am


হজ্জ এক্সপেরিয়েন্স:


হাজ্জিরা আজকে সকালে উকুফে মুজদালিফা শেষে মিনাতে যার যার তাবুতে ফিরছে। প্রায় ৭০% হাজ্জি পথ হারিয়ে এই মাথা থেকে ঐ মাথা ঘুরতে থাকে, কাফেলার সর্দাররা সহ। এই সমস্যার সমাধানে বর্তমানে কাফেলাগুলো মিনার তাবুতে না ফিরে, মক্কার বাসায় চলে যায়।


তবে টেকিদের জন্য সহজ সমাধান হলো গতকাল যখন তাবুতে ছিলেন তখন মোবাইলের GPS এ তাবুর পয়েন্ট টা মার্ক করে রাখা। এর পর ট্রেক করে ফিরে আসা। এরকম করলে সামান্য কোনো রাস্তাও ঘুরতে হবে না। সবার আগে ফিরে আসতে পারবেন।


মিনার দিনগুলোতে মিনায় থাকা হানাফি মাজহাবে অনেক উচু স্তরের সুন্নতে মুয়াক্কাদা। অন্যান্য মাজহাবে ওয়াজিব, এবং না থাকলে দম দিতে হবে।


আজকের দিনটা সবচেয়ে পরিশ্রমের। পাথর মেরে, কোরবানী দিয়ে এর পর মাথা কামালে কাজ শেষ। সবগুলো শেষ করতে করতে বিকাল ৩টা বেজে যায়। প্রচন্ড রোদে হাটতে হবে। পানির বোতল সংগে রেখে। কিছুক্ষন পর পর মাথায় শরিরে গব গব করে পানি ঢেলে।


এই দিন পাথর মারতে গিয়ে সবচেয়ে বেশি মানুষ মারা যায়। দুই বছর আগে ৬ হাজার মারা গিয়েছিলো। ভিড় হয় সকাল ৮ টায়। এর জন্য প্রথমে তাবুতে এসে এর পর সকাল ১০ টা পাথর মারা টার্গেট করে রওনা দিলে ভালো। মারার জন্য বেস্ট হলো এসকেলেটরে তিন তলা থেকে। কমপ্লেক্সটা ৬ তলা।


নিজে কোরবানি দিতে চাইলে সবচেয়ে ভালো হলো সরকারী কসাইখানা মুয়াইসাম এ চলে যাওয়া। পাথর মারা জায়গা থেকে মুআইসামের রাস্তা বড় বড় সাইনবোর্ড দিয়ে মার্ক করা আছে। সাইনবোর্ড আর ডিরেকশন ধরে ২-৩ ঘন্টা হাটতে হবে। পুরোটাই হাটার রাস্তা, কোনো গাড়ি নেই। দুটো টানেল আছে এখানে। ১৯৯০ সালে এই টানেলে দেড় হাজার হাজ্জি মারা গিয়েছিলো।


মুয়াইসামে ফিক্সড প্রাইস। ৫০০ থেকে ৬০০ রিয়ালে একেকটা দুম্বা। প্রি পে করে ভেতরে গিয়ে নিজে দুম্বা পছন্দ করে ধরে নিয়ে আসলে কসাইরা আপনার সামনে জবাই দিয়ে দেবে। অপনি দোয়া পড়বেন আর নিয়ত করবেন।

গোস্ত দিয়ে দেবে মেশিনে প্রসেস করে। যদি আপনি না নেন তবে এটা দান হিসাবে বাংলাদেশে বা আফ্রিকায় পাঠিয়ে দেবে।

তবে এখানেও ভিড়, লাইন আছে। ২ ঘন্টা লাইনে দাড়াতে হয়।


মাথা কামানোর জন্য ২০ রিয়াল। বাংলা টাকায় ৪০০ টাকা। এর পর আপনি ফ্রি। হজ্জের বড় কাজ শেষ। এহরাম ভেঙ্গে গিয়েছে। ফিরার সময় প্রচন্ড রোদে এহরামের কাপাড় মাথায় দিয়ে ফিরতে পারবেন। এহারম অবস্থায় মাথায় কাপড় দেয়া যায় না।

GPS ট্রেকার থাকলে সেটা এখনও দুর্দান্ত কাজে লাগবে। ফিরার জন্য শর্টকাট রাস্তা চিনতে।


তাবুতে ফিরে বিশ্রাম। তখন হয়তো ৩ টা। সারা দিনে ৮ ঘন্টা হাটা প্রচন্ড রোদে।

তবে আজকে অর্ধেক রাত ঘুমাতে পরবেন শুধু। মাঝ রাতে আবার উঠে যেতে হবে। সেটা পরে....

1-Sep-2017 10:46 am

Published
1-Sep-2017