Post# 1504186444

31-Aug-2017 7:34 pm


আজকে মাগরিবের ওয়াক্ত হবার সাথে সাথে সমস্ত হাজ্জিরা আরাফা থেকে মুজদালিফায় রওনা হবে। মাগরিবের নামাজ না পড়ে। মাগরিব পড়তে হবে ইশার ওয়াক্তে।

সমস্ত হাজ্জি যেহেতু এক সাথে রওনা হচ্ছে তাই প্রচন্ড ভীড়। হাটা রাস্তায় এই সময়ে আরাফার মাঠ থেকে বেরুনোর রাস্তার মুখে প্রচন্ড ভীড় চাপা চাপি হয়। আর মুজদালিফার মাঠে ঢুকার মুখে প্রচন্ড ভীড় আর চাপা চাপি। তবে বাকি রাস্তা খোলা মেলা এবং মরুভুমির রাস্তা দিয়ে রাতে হাটতে ভালো লাগবে। সবার সাথে।

গাড়িতে আসলে গাড়ি রাত ৯ট ১০টা বা ১টা পর্যন্ত দেরি হতে পারে। এর পরও গাড়ির জন্য ধাক্কা ধাক্কি আছে। এর উপর গাড়ি রাস্তায় বেরিয়ে সারা রাত জ্যমে আটকিয়ে থাকতে পারে। দরজা খুলবে না, বা আপনি অপরিচিত জায়গায় নামতেও ভয় পাবেন। এই অবস্থায় সারা রাত টয়লেট আটকিয়ে থাকা আরেকটা কষ্ট।

এজন্য এই রাস্তাটা হেটে আসা ভালো যারা হাটতে পারে।

হেটে দুই ঘন্টা লাগবে আরাফা থেকে মুজদালিফা পৌছতে। ৮টার মাঝে পৌছে মাগরিব ও ইশা কয়েকজনে মিলে জামাতে পড়ে ঘুমিয়ে যেতে পারবেন ৯টার মাঝে। গাড়িতে যারা আসবে তারা তখনো আরাফার মাঠে গাড়ির জন্য দৌড়া দৌড়ি করছে। পৌছতে পৌছতে রাত ১টা যারা আগে পৌছবে। নয়তো সকাল।

    Comments:
  • খুজলে হয়তো ইংরেজি পাওয়া যাবে কিন্তু বাংলা নেই। তবে আরবীতে শুনতে থাকলে কিছু না বুঝলেও অনেক কিছু মনে গেথে যাবে, যেটা পরবর্তিতে আরবী শিখা সহজ করে দেবে। ব্যসিক্যলি কোরআন শরিফের আয়াত আর হাদিস বর্ননা ৭০% কথায়।
  • আরবী টু বাংলা। আমরা এভাবে শিখেছি।
  • এটা পুরানো এই সেন্স যে এটা ৪-৫ বছর আগে পড়েছিলাম।

31-Aug-2017 7:34 pm

Published
31-Aug-2017