Post# 1504020674

29-Aug-2017 9:31 pm


কুরবানীর সাইজ সম্পর্কিত ৩টি হাদিস:


কুতায়বা (রহঃ) জাবির ইবনু আবদুল্লাহ রাদিয়াল্লাহু আনহ থেকে বর্ণিত। তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -কে কুরবানীর ঈদে প্রত্যক্ষ করেছি। তিনি খুতবা প্রদান শেষ করে মিম্বর থেকে নেমে এলেন। একটি মেষ আনা হল। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজের হাতে সেটিকে যবাহ করলেন। বললেন, ''বিসমিল্লাহি আল্লাহ আকবর। এটি হল আমার পক্ষ থেকে এবং আমার উম্মাতের মধ্যে যারা কুরবানী দিতে পারেনি তাদের পক্ষ থেকে।''
[ সুনান তিরমিজী - ১৫২৭ ]
এই সূত্রে হাদীসটি গারীব।


সালামা ইবনু শাবীব (রহঃ) আবূ উমামা রাদিয়াল্লাহু আনহ থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, সর্বোত্তম কুরবানী হল মেষ আর সর্বোত্তম কাফন হল হুল্লা।
[ সুনান তিরমিজী - ১৫২৩ ]
এই হাদীসটি গারীব।


ইয়াহইয়া ইবনু মূসা (রহঃ) 'আতা ইবনু ইয়াসার (রহঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি আবূ আইয়্যুব রাদিয়াল্লাহু আনহ-কে জিজ্ঞাসা করেছিলাম রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -এর যুগে কুরবানী কেমন হতো?

তিনি বললেন, একজন নিজের এবং তার পরিবারের পক্ষ থেকে একটি বকরী কুরবানী করতো, নিজেরাও খেত অন্যদেরকেও খাওয়াতো। শেষে লোকেরা এ বিষয়ে প্রতিযোগিতা করে বাহাদুরী প্রদর্শন শুরু করল। ফলে তা-ই হয়েছে তুমি যা দেখেছ।
[ সুনান তিরমিজী - ১৫১১ ]

29-Aug-2017 9:31 pm

Published
29-Aug-2017