Post# 1503669876

25-Aug-2017 8:04 pm


ভারতের সুপ্রিম কোর্ট তিন তালাক নিষিদ্ধ করেছে ভারতের মুসলিমদের জন্য।

এটার অর্থ কি বুঝলাম না। তালাক দেয়া যাবে না? তালাক দিতে পারবে কিন্তু তিন তালাক দিতে পারবে না?

কেউ তিন তালাক দিলো, এর পর কি? তালাক হয়ে যাবে কিন্তু সে শাস্তি পাবে? তালাক হয় নি তার স্ত্রীর সাথে থাকতে তাকে বাধ্য করা হবে?

যদি এর পর সে তালককে লিগ্যল পদ্ধতিতে পরি পুর্ন করে তবে কি?

লিগ্যল পদ্ধতিতে পূর্ন করতে হলে তিন মাস বৌয়ের খরচ দিতে হবে। তিন তালাক দিলেও একই নিয়ম। পার্থক্য কি?

বস্তুতঃ এখন ভারতের মুসলিমরা তিন তালাক দিলে এর পর তাদের উচিৎ হবে লিগ্যল পদ্ধতিতে এটা পূর্ন করে নেয়া। প্রবলেম সলভড।

দ্বীনের আহকামে আদালত বাধা না দিলেই হলো।

    Comments:
  • অবৈধ কথাটার অর্থ কি? তালাক হবে না? যদি তিন তালাক দেবার পর সে বৈধ প্রক্রিয়ায় এটা পূর্ন করে তবে আদালত কি করবে? -- এই প্রশ্নগুলো উপরে করা হয়েছে।
  • আর তিন তালাক একবারে দিলেও তিন মাস বৌয়ের খরচ দিতে হবে। এখানে কোনো পার্থক্য নেই।
  • //শরীয়ার বিধান বা সামাজিক ন্যায়বিচার কোনটাই কম্পলাই করা হয় না// কতটুকু পর্যন্ত তারা মনে করছে কমপ্লাই করে না এটা প্রশ্ন।

    আমার পয়েন্ট হলো যতক্ষন পর্যন্ত না তারা "মুসলিমরা একবার বিয়ে করলে আর জীবনেও তালাক দিতে পারবে না" বা "আদালতের অনুমতি ছাড়া কোনো মুসলিম তালাক দিতে পারবে না" -- এই ধরনের রুল জারি না করছে ততক্ষন পর্যন্ত এক তালাক আর তিন তালাকের মাঝে আমি বিশাল কোনো পার্থক্য আছে বলে জানি না। দুটো প্রায় এক। পার্থক্য যা আছে সেটা এই আলোচনায় ইনসিগনিফিকেন্ট। সেটা বলছি।

  • এটা এখনো যারা করে তাদের বিরুদ্ধে সমাজ কিছু করতে পারে না। শুধু আত্মিয় স্বজনেরা করতে পারে যদি সেখানে সমঝদার লোক থাকে। এখানে কাজ হলো সেপারেট করে দেয়া। এটা এই রুলিং এর পরও সম্ভব। প্রেশার দিয়ে এই কাজ এখনো সম্ভব বলে মনে হয় না। এট লিষ্ট আমি আমার আশে পাশে তাই দেখছি।

    বস্তুতঃ দ্বিন মানার ক্ষেত্রে সমাজের সাপোর্ট আরো কমে যাচ্ছে, যদি আগে কিছু থেকেও থাকতো সে তুলনায়। এটা পার্থক্য। দ্বীন এখন নিজে বুঝে আমল করতে হবে।

25-Aug-2017 8:04 pm

Published
25-Aug-2017