Post# 1500860527

24-Jul-2017 7:42 am


"পড়ো" এ বিরোধিতার ইতিহাস

collected and pasted______

কুরআনের কথার খোঁজ যখন থেকে পাই, তখন থেকেই সেখানের লেখাগুলোর ভক্ত বনে যাই। একটা করে নতুন আর্টিকেল পড়ি আর মনে হয়, "ইস, লেখাগুলো নিয়ে যদি একটা বই হত। আমার কাছের মানুষগুলো, যারা দ্বীনের সৌন্দর্যটা এখনো ধরে উঠতে পারেনি; কত সহজেই না কুরআনের এই অনিন্দ্যসুন্দর রূপটা দেখতে পেত।"

২০১৫ সালে শুনলাম, অবশেষে কুরআনের কথার লেখাগুলো আসছে বই আকারে, "পড়ো" নামে। খবরটা শুনে যে আনন্দটা পেয়েছিলাম সেদিন, ভাষায় প্রকাশ করার মত না।

নিজের ঢোল নিজে পেটানোর কোন ইচ্ছা কখনোই ছিল না, এখনো নেই। শুধু এই লেখাটার স্বার্থেই বলছি; নিজের পক্ষে যতটুকু কুলায়, চেষ্টা করেছি কাছের মানুষগুলোর কাছে "পড়ো" বইটা পৌঁছে দিতে।

এখন পর্যন্ত যে রেসপন্স পেয়েছি, তার সারাংশ হল; "পড়ো" খুবই চমৎকার একটা বই।

২.

এই যে "পড়ো" বইটা বের হল, তার পরপরই কী হয়েছিল, জানেন?

আলহামদুলিল্লাহ্‌, ফেসবুকে এখন প্রচুর ভাইবোন দ্বীন নিয়ে লেখেন। দ্বীন পালনে দৃঢ়প্রতিজ্ঞ আর দ্বীনের জ্ঞান অর্জনে ব্রত এমন অনেককেই আমি প্রচণ্ড শ্রদ্ধা করি, তাঁদের কাছ থেকে অনেককিছু শিখিও।

সে যাই হোক, এই ভাইবোনদেরই এক অংশ ঝাঁপিয়ে পড়লেন প্রকাশক সংস্থার উপর; কেন এই বইটা প্রকাশ করা হল?

তাঁদের অভিযোগ, বইটার লেখাগুলোয় নাকি শরীয়তের বিধিবিধান লঙ্ঘন করা হয়েছে। সালাফদের অনুসৃত রীতিকে বুড়ো আঙুল দেখানো হয়েছে লেখাগুলোর পরতে পরতে। রেফারেন্স হিসেবে আনলেন কুরআনের কথা ওয়েবসাইটের ("পড়ো" বইটার না) কিছু আর্টিকেল থেকে বিচ্ছিন্ন কিছু লাইন।

আমার স্বল্প জ্ঞান দিয়ে হাজার খুঁজেও তেমন কিছু পেলাম না। পাওয়ার আসলে কথাও না, কারণ দুজন যোগ্য আলেমের হাত দিয়ে সম্পাদিত হয়েই বইটা বাজারে এসেছিল।

কিন্তু সেই ভাইবোনেরা পুরো ফেসবুক এমনভাবে কাঁপিয়ে ফেললেন, প্রকাশনী কর্তৃপক্ষ তিন সপ্তাহের জন্য বইটার বিপণন বন্ধ করে দিতে বাধ্য হয়েছিলেন। এই তিন সপ্তাহে আরো কিছু যোগ্য আলেমের সাথে বইটা নিয়ে তাঁরা পরামর্শ করেন।

৩.

"পড়ো" বইটাকে যে রিভিউয়ের জন্য নেওয়া হল, তারপর কী হয়েছিল?

আলহামদুলিল্লাহ্‌, সম্মানিত আলেমরাও বইটাতে অবজেকশন করার মত কিছু খুঁজে পাননি। ফলে "পড়ো" বইটার বিপণন আবার শুরু হয়। অনিবার্য কারণে প্রকাশনীটা বন্ধ হয়ে যাবার আগ পর্যন্ত "পড়ো" প্রকাশিত হয়েছে; মানুষ কিনেছে, পড়েছে।

written by Sami.

24-Jul-2017 7:42 am

Published
24-Jul-2017