Post# 1490278740

23-Mar-2017 8:19 pm


প্রসংগ : সব কাফির কি জাহান্নামি?

[এটা এডভান্সড টপিক, আম-পাবলিক স্কিপ করে যেতে পারেন ]


হানাফি : হ্যা, ইসলাম গ্রহন না করলে জাহান্নামি। কারন যাই হোক না কেন।

সালাফি: যারা ইসলামের দাওয়াত পায় নি তাদের হাশরের ময়দানে আল্লাহ তায়ালা আবার পরিক্ষা নিয়ে, একটা সুযোগ দেবেন। পাশ করলে জান্নাতি। যদিও সে দুনিয়াতে সারা জীবন কাফের ছিলো এবং কুফর অবস্থায় মৃত্যু হয়েছে।

এখানে আছে ফতোয়াটা:
https://islamqa.info/en/1244

হানাফি বা সালাফি মতে যদি ভুল কিছু লিখে থাকি তবে শুদ্ধ করে দিলে খুশি হবো।


বস্তুতঃ এখানে হানাফি স্টেন্ড বেশ কঠোর। সালাফি স্টেন্ড বরং ফ্লেক্সিবেল। এটা তৌহিদের ক্ষেত্রে অন্যান্য ফতোয়ার সালাফি স্ট্রিকনেসের উল্টো।

এবং এই ফতোয়াটাও আমার কাছে পৌছেছে জীবনের শেষ দিকে। যাখন আমি ধারনা করতাম, যা জানার জেনে ফেলেছি, আর নতুন কিছু জানার নেই : -) That was a surprise.


এই আইডিওলজিকে এক্সট্রাপোলেট করে ওয়েষ্টার্ন স্কলাররা বলেন, পশ্চিমে খৃষ্টান যারা Fox/CNN দেখে বড় হয় তাদের কাছে ইসলামের হক দাওয়াত পৌছছে বলা যায় না। এ কারনে তারাও জান্নাতি হতে পারে, যদি আখিরাতের ঐ পরিক্ষায় পাশ করে।

এটা তাদের কাছ থেকে শুনে বলছি। নিজে বানিয়ে না। উপরের ফতোয়ায় এর হিন্টসও দেয়া আছে: who has never heard the message in its correct and true form...


মনে পড়ে ওমর জাবির ভাই যখন এটা নিয়ে লিখেছিলেন: "ইসলামের দাওয়াত না পেলে ...", তখন এটা নিয়ে নেটে অনেকে পাগল হয়ে গিয়েছিলো।

যদিও আমি জানতাম এই কথাটা উনার বানানো না। উনি ভিন্ন একটা আইডিওলজি আইটারেট করেছেন মাত্র যেটা আমাদের দেশে অপরিচিত।


এর উপর চুপ না থেকে পোষ্ট করলাম, কারন কিছু ভাইয়ের সম্মান এর সাথে জড়িত।

ট্যগ: তোমরা যারা মুরজিয়া খুজো।

    Comments:
  • এটা লাইফ বেল্ট পড়ে সাতারের মত হলো। চিটিং।
  • সত্যিকার অর্থে তফসিরে তাবারি বা এই ফতোয়া কোনোটাই আমার কাছে বিতর্কিত না। যারা এইগুলোকে আগেই ভুল ডিকলেয়ার করে, নিজেরা যুক্তি দিয়ে ফতোয়া তৈরি করে নেটে প্রচার করে বলে "এটাই একমাত্র সঠিক ফতোয়া" তাদের কাছে বিতর্কিত।

23-Mar-2017 8:19 pm

Published
23-Mar-2017