Post# 1489047383

9-Mar-2017 2:16 pm


প্রসংগ : বই পড়ে দ্বিন শেখা


কলেজ জীবন পর্যন্ত আমার দ্বিন শেখার মাধ্যম ছিলো শুধু বই। যেহেতু ইন্টারনেট, ফেসবুক, মোবাইল, হালাকা, মানহাজ কিছু তখন ছিলো না।

পরবর্তিতে বিভিন্ন জনের কাছ থেকে বিভিন্ন জিনিস শিখেছি, শুনেছি, জেনেছি। তার পরও খেয়াল করে দেখেছি বই থেকে যা শিখেছি সেগুলো ছিলো সবসময় সঠিক। বইয়ে পাই নি কিন্তু মুখে যা কিছু শিখেছি সেগুলো পরবর্তি সময়ে ভুল প্রামানিত হয়েছে।


যেমন,
মাসলা মাসায়েল: বেহেস্তি জেওর থেকে যেগুলো জেনেছি সেগুলো সময়ের সাথে সাথে সঠিক ছিলো। মানুষের মুখে এর উল্টো যা শিখেছি সেগুলো ছিলো ভুল। [হানাফি মাজহাবের জন্য]

সুফি কিচ্ছা-কাহিনী: গাজ্জালির বই থেকে যা জেনেছি সেগুলো পরবর্তিতে কাউকে মিথ্যা বলতে শুনিনি। কিন্তু এর বাইরে মানুষের মুখে যা শুনেছি, সেগুলো প্রমানিত হয়েছে ভুল, কোনো কিতাবে নেই।

বিভিন্ন আয়াতের তফসির: তফসিরের বইয়ে যা পড়েছি, যেগুলো সময়ের সাথে সাথে এখনও একই আছে। এর বাইরে "<এটা> বলতে প্রচলিত ব্যখ্যা বুঝায় না, বরং বুঝায় <আমাদের দলের বিশ্বাসের সমর্থন>" এরকম ব্যখ্যা সময়ের সাথে সাথে বহু নতুন আসতে ও যেতে দেখেছি। কোনোটা ২০ বছরের বেশি টিকে নি।


তবে শুধু বই থেকে দ্বিন শেখার প্রতি বিতৃষ্না আছে অনেকের মাঝে। তাদের মত হলো এটা করলে মানুষ গোমরাহ হয়ে যাবে। বরং মানুষের উচিৎ "আমাকে, বা আমার উস্তাদ থেকে, বা আমার আলিমদের" কাছে জিজ্ঞাসা করে শেখা।

এটা করলে ভালো। তবে আলেম যদি হক পন্থি না হয় তবে সেও গোমরাহ হবে। তাই এরকম করাও হক পথ পাবার কোনো নিশ্চয়তা না।


একবার হজ্জে যাবার পর, ১৩ তারিখ স্বেচ্ছায় মিনাতে ছিলাম।

ফেরার পরে একজন আলেম বললেন এটা করা নিষেধ।
দ্বিতীয় আলেম ধমক দিয়ে বললেন এটা করা শুধু নিষেধ না, বরং করলে গুনাহ হবে এবং দম দিতে হবে।

অথচ হজ্জের মাসলার কিতাবে পড়ে এসেছি এই রকম করা উত্তম। এবং রাসুলুল্লাহ ﷺ এরকম করেছিলেন।

তবে তারা মানতে নারাজ। একজনের সংগে বই ছিলো, উনি বই দেখেও বললেন এরকম করা ঠিক না। আমি যেন বেশি বেশি বই না পড়ে, বরং বেশি বেশি আলেমদের কথা শুনি।

মাথায় সুরা বাকারার আয়াত মুখস্ত ছিলো: ফামান তায়াজ্জালা ফি ইয়াউমাইনি...।

তবে তাদের বললাম না।
তর্কও করলাম না।

আমার পথ আমাকে চিনতে হবে।
আমার জবাব হাশরের মাঠে আমাকে দিতে হবে।

তাদের ভুলকে আমি অজুহাত হিসাবে পেশ করতে পারবো না।
এবং তারা আমার পক্ষে সেই দিন কোনো ওকালতিও করবে না।

#পথ_মত

    Comments:
  • যত পুরানো বইয়ে যাবেন তত সঠিক। আগেও ভুল বই লিখা হতো কিন্তু সেগুলো আল্লাহ তায়ালা টিকিয়ে রাখেন নি। মুছে দিয়েছেন। এখন যে বই লিখা হবে তারা মাঝে শুধু সঠিক গুলো ইনশল্লাহ ২০০ বছর পরেও টিকে থাকবে।

    তবে কন্টিনিউয়েশন লাগবে। পুরনো বইয়ের রেফারেন্স দিয়ে কেউ যদি নতুন ব্যখ্যা দেয়, তবে এটা পুরানো বইয়ের কথা হলো না। নতুন কথা।

  • আরেকটা পোষ্টে জানিয়ে দেবো ইনশাল্লাহ।
  • গ্রামে এটা এখনো প্রচলিত আছে। জানাজার পরে সবাই কবর পর্যন্ত যায়।
    শহরে বন্ধ হয়ে গিয়েছে।

9-Mar-2017 2:16 pm

Published
9-Mar-2017