Post# 1488643754

4-Mar-2017 10:09 pm


প্রসঙ্গ : কমরেড


৮০র দশকে এই কথাগুলো শুনতাম:
"পুজিবাদ একটা শোষক বর্জুয়া, ধনিক, বনিক, সামন্তবাদী শ্রেনি তৈরি করে। এরা গরিবের রক্ত চুষে ফুলে উঠে। এ থেকে আরম্ভ হয় শ্রেনি সংগ্রাম। তবে শ্রমিকের অধিকার প্রতিষ্ঠা শান্তিপূর্ন ভাবে আসে না। বিপ্লবের মাধ্যমে এই সমাজ ব্যবস্থা পুরো পুরি ভেঙ্গে দিয়ে আনতে হয় সাম্যবাদ।"

সবগুলো শব্দের অর্থ আমিও জানি না। তবে তোতাপাখির মত অলিতে, গলিতে, টিভিতে, পত্রিকায়, কলেজে এই শব্দগুলো শুনতে শুনতে মুখস্ত হয়ে গিয়েছিলো।

তাই যতগুলো স্মরনে আছে সব এক করে লিখছি। এক্স-কমরেডরা এগুলো আরো ভালো জানে। :-)

কমুনিষ্টরা "সাম্রাজ্যবাদী আমেরিকাকে" ঘৃনা করতো। রাশিয়ার বই কালচার ম্যগাজিন হাতে থাকতো। পড়তো কার্ল মার্কস এর "অ আ ক খ" সিরিজ, "পুজিবাদ কি?" "সাম্যবাদ কি?" কঠিন কঠিন বই। কঠিন কঠিন টার্মস।

এগুলো যে জানে না সে অজ্ঞ। পুজিবাদের পা চাটা গোলাম। বিপ্লবের প্রস্তুতিতে তারা নিপিড়িত মুক্তি কামী মানুষদের নিয়ে প্রতিদিন চায়ের দোকানে মিটিং করতো।

কমুনিষ্ট দেশে ভেতরের অবস্থার সত্যিকারের খবরগুলো ছিলো "সাম্রাজ্যবাদী মার্কিনিদের অপপ্রচার।"


And Quiet Flows the Don. একটা রাশান উপন্যাস। রাশিয়ার ডন নদীতে এর পর বহু পানি গিড়িয়েছে। আমাদের পদ্মা নদিতেও। History repeats itself. আজকে ৩০ বছর পরে আবারও ঐ একই কথা শুনছি।

যুক্তি এক। শব্দ এক। সংগ্রাম, পুজিবাদ, ধনিক শ্রেনি, বিপ্লব, সমাজ ব্যবস্থা ভাঙ্গা। তাদের মত রাগ, ক্ষোভ, এটিচিউড। অলমোষ্ট মিরর।

তবে পার্থক্য আছে। তাদের হাতের বইগুলো ভিন্ন।


: কিন্তু এই অবস্থায় মূলধারা, মানে অধিকাংশ উলামাগন কোন দিকে আছে?
: কেন? ত্রিশ বছর আগে যে অবস্থানে তাদের দেখেছিলাম এখনো তারা সেখানেই আছেন।

4-Mar-2017 10:09 pm

Published
4-Mar-2017