Post# 1484921355

20-Jan-2017 8:09 pm



নামাজ রোজায় গাফলতি আসলে অনেকে ধারনা করে এটাকে পূর্ন করা এবং আরো বেশি ক্রস করে যাওয়ার শর্টকাট পদ্ধতি হলো শহিদ হয়ে যাওয়া।

বিশেষ করে সাম্প্রতিক ঘটনাবলিতে, মৃত্যুর আগে ছেলেদের কথাবার্তার যে অংশ পত্রিকায় প্রকাশিত হয়েছে, সে থেকে এরকম ধারনা করছি।

নিচে একটা হাদিস যেখানে বলা হয়েছে একজন শহিদের আগে এক ব্যক্তি জান্নাতে গিয়েছে কারন যে শহিদ না, সে আরো একবছর বেচে ছিলো এবং এই এক বছরের নামাজ-রোজা তাকে শহিদের উপরে তুলে দিয়েছে।

শায়েখ আলবানী রাহি: এর মতে এই হাদিসটা সহি।


তালহা ইবনে উবায়দুল্লাহ (রাঃ) থেকে বর্ণিত। দু' ব্যক্তি দূর-দূরান্ত থেকে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর নিকট এসে উপস্থিত হলো। তারা ছিলো খাঁটি মুসলমান। তাদের একজন ছিলো অপরজন অপেক্ষা শক্তিধর মুজাহিদ। তাদের মধ্যকার মুজাহিদ ব্যক্তি যুদ্ধ করে শহীদ হলো এবং অপরজন এক বছর পর মারা গেলো। তালহা (রাঃ) বলেন, আমি একদা স্বপ্নে দেখলাম যে, আমি জান্নাতে দরজায় উপস্থিত এবং আমি তাদের সাথে আছি। জান্নাত থেকে এক ব্যক্তি বের হয়ে এলো এবং তাদের মধ্যে যে ব্যক্তি পরে মারা গিয়েছিল তাকে জান্নাতে প্রবেশের অনুমতি দিলো। সে পুনরায় বের হয়ে এসে শহীদ ব্যক্তিকে জান্নাতে প্রবেশের অনুমতি দিলো। পরে সে আমার নিকট ফিরে এসে বললো, তুমি চলে যাও। কেননা তোমার (জান্নাতে প্রবেশের) সময় এখনও হয়নি, তোমার পালা পরে।

সকাল বেলা তালহা (রাঃ) উক্ত ঘটনা লোকেদের নিকট বর্ণনা করলেন। তারা এতে বিস্ময়াভিভূত হলো। বিষয়টি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -এর কানে গেলো এবং তারাও তাঁর কাছে ঘটনা বর্ণনা করলো। তিনি বলেনঃ কী কারণে তোমরা বিস্মিত হলে? তারা বললো, ইয়া রাসূলাল্লাহ! এই ব্যক্তি তাদের দু'জনের মধ্যে অধিকতর শক্তিধর মুজাহিদ। তাকে শহীদ করা হয়েছে। অথচ অপর লোকটি তার আগেই জান্নাতে প্রবেশ করলো। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ অপর লোকটি কি তার পরে এক বছর জীবিত থাকেনি? তারা বললো, হাঁ। তিনি বলেনঃ সে একটি রমযান মাস পেয়েছে, রোযা রেখেছে এবং এক বছর যাবত এই এই নামায কি পড়েনি? তারা বললো, হাঁ। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ আসমান-জমীনের মধ্য যে ব্যবধান রয়েছে, তাদের দু'জনের মধ্যে রয়েছে তার চেয়ে অধিক ব্যবধান।
[ সুনানে ইবনে মাজাহ - ৩৯২৫ ]


FAQ

"কিন্তু ইয়া আবিদাল হারামাইন নশিদের কি হবে?"

একটা প্রমান দিয়ে অন্য কোনো প্রমানকে কাটানোর চেষ্টা আমি করি না।
সব তথ্য সামনে প্রেজেন্ট করি।
এর পর যার যার স্বিদ্ধান্ত তার তার। সে কোনটাকে more reliable মনে করছে।

"কিন্তু সব তথ্য তো আপনি দেন নি।"
"অন্য হাদিসে আছে....."

এই এক স্টেটাসে সব তথ্য দেয়া সম্ভব না।

শেষে,
আল্লাহ তায়ালা যাকে ইচ্ছে পথ দেখান।
উনি যেন আমাদেরকে পথ প্রাপ্তদের অন্তর্ভুক্ত করেন।

    Comments:
  • "Couples oversharing on social media do so to mask relationship insecurities, expert suggests"

    http://www.independent.co.uk/life-style/love-sex/couples-social-media-oversharing-facebook-instagram-twitter-relationship-insecurities-experts-nikki-a7530911.html

  • I was thinking that its because they werern't trying to be PC [Politically Correct].

    Now a days such violence, cheating and stories with no moral teachings are unthinkable.

  • না বরং কমেন্টের জবাব না দিয়ে ইনএকটিভ থাক্লাম :-)
    "কমেন্টের জবাবই সকল ফিতনার মূল" ~ জনৈক :-P Saaqib Hassan

20-Jan-2017 8:09 pm

Published
20-Jan-2017