Post# 1481824067

15-Dec-2016 11:47 pm


রাসুলুল্লাহ ﷺ এর জন্ম এবং মৃত্যু তারিখ নিয়ে অনেক মত। তার উপর কিছু আলোচনা।


প্রথমে বলা হয় যে ১২ রবিউল আউয়াল উনার মৃত্যু তারিখ এটা নিয়ে কোনো দ্বিমত নেই।

না এটা নিয়ে দ্বিমত আছে। বিদায় হজ্জ যে বছর হয়েছিলো তার পরের বছর রবিউল আউয়াল সোমবার উনার ওফাত হয়েছিলো বলে মশহুর। এবং বিদায় হজ্জ হয়েছিলো শুক্রবার, এই ব্যপারে কোনো দ্বিমত নেই।

এখন জিলহজ্জের ৯ তারিখ যদি শুক্রবার পড়ে এবং এর পর মহরম, সফর মাস পার করে যদি রবি উল আউয়াল মাসে উনার ওফাত হয় তবে এই তিন মাস [মানে জিলহজ্জ, মহরম, সফর] প্রতিটা মাস ২৯ দিনে, বা প্রতিটা মাস ৩০ দিনে বা এর মিশ্রন যেভাবেই ধরা হোক না কেন -- জিলহজ্জের ৯ তারিখ হজ্জের দিন শুক্রবার ধরলে এর পর রবিউল আউয়ালের ১২ তারিখ কোনো ভাবেই সোমবার পরে না।

উলামা কিরামগন এর সমাধানের চেষ্টা করেছেন কেউ বলে উনি তিন মাস পর না, বরং আরো এক বছর বেচে থেকে এর পরের বছর রবিউল আউয়াল মাসে মারা যান এই কথা বলে। আবার কেউ ১২ তারিখ না বরং ৭ বা ৯ বা অন্য কোনো তারিখ সোমবার মারা গিয়েছিলেন এটা বলে। এটার স্থির কোনো সমাধান নেই।


উনার ﷺ এর উফাতের সময় এত সাহাবা বেচে থাকতেও যখন এত দ্বিমত। তাহলে উনার জন্মের তারিখের ব্যপারে অস্পষ্টতা আরো বেশি হবার কথা। এবং হয়েছেও তাই।

এর সাথে আরো যোগ হয়েছে ইসলামের পূর্বে মক্কার কুরাইশরা চন্দ্র মাস হিসাব করতো, কিন্তু ঋতুকে, মানে শীত-গৃষ্মকে একই চন্দ্র মাসে রাখার জন্য প্রতি তিন বছরে এক মাস করে বাড়াতো। এটা কখনো পর পর দুই মাস মুহাররম ডিকলেয়ার করে আবার কখনো অন্য কোনো মাস আগে পিছু করে দিয়ে মিলানোর চেষ্টার করতো।

পরবর্তিতে আল্লাহ তায়াল এই রকম করতে নিষেধ করে দেন আয়াত নাজিল করে। এর পর এটা বন্ধ হয়।

এবং কখন কোন মাস তারা এইভাবে আগে পিছু তারা করবে এর কোনো নিয়ম ছিলো না। ইচ্ছে মত করতো। তাই রাসুলুল্লাহ ﷺ এর জন্মের সময় এক্সক্টলি কত তারিখ ছিলো এটা এখন হিসাব করে বের করা সম্ভব না। যদি না ঐ সময়ের কোনো নথি থাকে।

কিন্তু ঐ দিন সোমবার ছিলো এটা ছাড়া সাহাবা কিরাম বা রাসুলুল্লাহ ﷺ থেকে থেকে আরো কোনো বর্ননা পাওয়া যায় না।


শেষে কথা হলো, ইসলামে বার্ষিকি পালনের বিধান নেই। বার্ষিকি খৃষ্টান ধর্মে আছে।

তবে ইসলামে সপ্তাহের বার পালনের বিধান আছে। এটাই আমরা করি। প্রতি সপ্তাহেই রাসুলুল্লাহ ﷺ এর জন্ম দিন আসে সোমবার। সে দিন রোজা রাখতে হবে। বছরে একদিনের বদলে ৫২ দিন।

আল্লাহ তায়ালা উনার রসুলের উপর অসংখ্য সালাত আর সালাম পাঠান।

    Comments:
  • হজ্জে যত ভালো বা খারাপ সার্ভিস দেয়া হোক না কেন, হাজীদের গালাগালি খেতে হয় প্রচুর। এবং খুব কম হাজ্জী ট্রেভেল এজেন্সির উপর সন্তুষ্ট হযে হজ্জ থেকে ফিরে।

    তাই মোটা চামড়ার মানুষ না হলে তার হজ্জ কাফেলা নেয়া উচিৎ না।

  • এক হাদিসে উনি ﷺ বিভিন্ন কারনের মাঝে সোমবার জন্মদিন এটাও উল্লেখ করেছিলেন।
  • "এ জন্যই এ জাতি এখনো এত পিছিয়ে। অথচ দেখেন ইউরোপ-আমেরিকা! আজকে তারা কত... ..."
    ~ জনৈক আতেল।
  • old tech.
    https://en.wikipedia.org/wiki/Pneumatic_tube
    https://en.wikipedia.org/wiki/Pneumatic_tube

15-Dec-2016 11:47 pm

Published
15-Dec-2016