Post# 1480645060

2-Dec-2016 8:17 am



Manipulation একটা খারাপ কাজ। এর অর্থ আপনি যা চিন্তা বা কাজ করছেন সেটা থেকে সরিয়ে আমার নিজের পছন্দ মত বিষয়ে আপনার চিন্তা বা কাজকে নিয়ে আসা।

যেমন আমি আপনার টাকা চুরি করলাম। আপনি আমাকে কনফ্রন্ট করলেন। এই অবস্থায় আমি যদি manipulative person হই তবে কথা বলার সময় প্রসংগ এই টাকা চুরি থেকে সরিয়ে দিয়ে আপনার কোনো দোষের আলোচনায় নিয়ে যাবো।

যেমন বললাম, "আপনি যে ঐ দিন থার্ড পারসনের কাছে শেয়ার বিক্রি করেছিলেন, তখন লিখে রেখেছিলেন? না লিখেন নি। এটা ফরজ ছিলো, করেন নি কেন?"

অথচ এই মুহুর্তে ঐ প্রসংগে আলোচনা করতে আসি নি। এসেছি টাকা চুরির প্রসংগে আলোচনা করতে।


কাউন্টার কিভাবে করবেন?

প্রথম এবং একমাত্র উপায় হলো, আলোচনায় সবসময় প্রসংগের উপর থাকা। সে যদি অন্য প্রসংগ আনে তবে ঠিক হোক ভুল হোক সত্য হোক মিথ্যা হোক কোনো জবাব বা বিরোধিতা না করা। তাকে তার কথা বলতে দেন। এবং তার কথা শেষ হলেই প্রসংগে চলে আসেন,

"আমরা আলোচনা করছিলাম এই প্রসংগে, আপনি বলছেন একজন থার্ডপার্সনের কাছে একবার দলিল ছাড়া শেয়ার বিক্রি করেছিলাম এজন্য আপনি আমার টাকা চুরি করে সেটা জায়েজ করে নিয়েছেন?" চুরির প্রসংগে ফিরে আসলাম।

যদি কেউ আলোচনায় মাথা ঠান্ডা না রাখতে পারে, এবং manipulated হয়ে প্রসংগ বদলিয়ে ফেলে, তবে উচিৎ একটা ছোট কাগজে লিখে রাখা প্রসংগগুলো। এবং আলোচনার সময় বার বার এই কাগজটা পড়ে দেখা। যেন প্রসংগে আবার ফরে আসতে পারে।


Manipulation এর একটা পদ্ধতি লিখলাম। আরো বেশ কয়েকটা আছে, যেগুলোর উপর পরবর্তিতে সময় পেলে লিখবো ইনশাল্লাহ।

Manipulative সবাই খারাপ। যখনই বুঝবেন কেউ মেনিপুলেটিভ, তবে আমাদের সাবধান থাকতে হবে যেন তার শিষ্য বনে না যাই, তার সাথে লেনদেনে না যাই, বা তার সাথে ফ্রেন্ডশিপে না করি।

আল্লাহ তায়ালা আমাদের রক্ষা করুন।

2-Dec-2016 8:17 am

Published
2-Dec-2016