Post# 1480076349

25-Nov-2016 6:19 pm



দেশের অর্থনৈতিক অবস্থা এখন খারাপ। ছেলেপেলেদের চাকরি হচ্ছে না শুধু তাদের যোগ্যতা কম বলে তা না, বরং দেশের অর্থনৈতিক অবস্থা খারাপ বলে। অর্থনৈতিক অবস্থা ভালো হলে অযোগ্যরাও বসে থাকে না। খারাপ হলে যোগ্যরাও চাকরি পায় না।


দেশের অর্থনৈতিক অবস্থা যখন ভালো থাকে তখন ধুমার্সে চারিদিকে বিয়ে হতে থাকে। ছেলেদের চাকরি হচ্ছে বলে।

যখন অর্থনৈতিক অবস্থা খারাপ হয়ে যায়, যেমন বন্যা বা রাজনৈতিক কারনে, তখন বিয়ের সংখ্যা কমে যায়। এভাবে কয়েক বছর যাবার পর আবার বিয়ে আরম্ভ হয় কারন মেয়ে পক্ষও বুঝে যায় ভালো চাকরির পাত্র এখন আর পাওয়া যাবে না।


ফেসবুকে বিয়ে নিয়ে অনেক পোষ্ট। সবার আফসোস মেয়ে কেন এরকম কোয়ালিটির ছেলে চায়? বা ছেলে কেন ঐ রকম কোয়ালিটির মেয়ে চায়?

বেসিক কথা হলো, কে কি চায়, বা চাবে, বা কার কি চাওয়া উচিৎ সেটা তার একান্ত ব্যক্তিগত পছন্দের ব্যপারে। তার পছন্দ আর আমার পছন্দ এক হতে হবে কেন? আর আমি কেন তাকে বলে দেবো তার কি পছন্দ করা উচিৎ?

"পাত্রী পক্ষ ___<এরকম> ছেলে চায়!" Well, আমি যদি সে রকম ছেলে না হয়ে থাকি তবে এই রিজেকশনটা গিলে খেয়ে, অন্য জায়গায় আমার অন্য পাত্রী দেখা উচিৎ যে এরকম চায় না। তার পছন্দ নিয়ে হা হুতাশা করা, বা "কোন অধিকারে সে এই রকম পছন্দ করে?" এই রকম প্রশ্ন তোলার মাঝে সার্থকতা দেখি না।

দেশে পাত্রের অভাব নেই, বা পাত্রীরও অভাব নেই।
তাই ওখানেই বিয়ে করতে হবে -- এটাও না।

25-Nov-2016 6:19 pm

Published
25-Nov-2016