Post# 1479710821

21-Nov-2016 12:47 pm


ব্যবসায় লস হলে নতুন ইনভেস্টমেন্ট নেবার সময়:

ধরেন আমি কোনো নতুন হার্ডওয়ারের বিজনেস আরম্ভ করলাম। কিন্তু ডিজাইন ফেইজে ইনভেষ্টরদের সব টাকা শেষ। এখন কি করবো?

১। একই ইনভেষ্টরদের কাছে আরো টাকা চাওয়া, "ভাই আরো টাকা দেন নয়তো আর পারছি না।"

২। নতুন ইনভেষ্টরদের কাছে নতুন কোনো প্রোডাক্টের জন্য টাকা নেয়া। পুরানোদের বলা, "আমি নতুন টাকা নিয়েছি নতুন প্রোডাক্টের জন্য, তোমাদের পুরানো প্রোডাক্ট আলাদা। এটা চলতে থাকবে" -- চলতে থাকবে মানে হয়তো ঐ আগের প্রডাক্ট ভার্চুয়েলি ডেড, কিন্তু ডিক্লেয়ার করা হচ্ছে না।

দুটোই ভুল।

বিদেশে যেটা করে সেটা এরকম।

প্রোডাক্ট ফেইল করলে কম্পানির ভেলুয়েশন কমিয়ে দেয়া হয়। যেমন "এই কম্পানিতে যদিও ৩০ লক্ষ টাকা খরচ হয়েছে, কিন্ত বর্তমান পরিস্থিতিতে এর মূল্য এখন ৩ লক্ষ টাকার বেশি না, যেহেতু প্রডাক্ট ফেইল করেছে।"

এর পর নতুন ইনভেস্টর খুজা হয়। নতুন ইনভেস্টর আরো ৩০ লক্ষ টাকা ইনভেষ্ট করলো। তার টাকায় আলাদা কম্পানি ধরা হবে না। বরং পুরানো কম্পানির ভেলুয়েশনের উপর ভিত্তি করে শেয়ার পার্সেন্টেজ দেয়া হবে। এই ক্ষেত্রে ৩০ লক্ষ টাকা ইনভেষ্ট করার কারনে নতুন ইনভেষ্টর কম্পানির ৯০% শেয়ার হোল্ডার হবে। পুরানো সবাই মিলে বাকি ১০%। যদিও এই ইনভেষ্টমেন্টের আগে পুরানোরাই ছিলো ১০০%।

এটা করলে হিসাব ক্লিয়ার থাকে, "ইনভেষ্টমেন্ট করে একটা কম্পানি দাড় করিয়ে দিলাম, লেপটপ গাড়ি সব আমার টাকায়। এখন আরেক কম্পানি তৈরি করে আমার ইভেষ্টমেন্টের মাল ব্যবহার করে বলে আমি কোনো লাভ পাবো না" এই পরিস্থিতি তৈরি হবে না।

এবং নতুন ইনভেষ্টররাও জানবে কোথায় কি পরিস্থিতিতে ইনভেস্ট করছে।

বিষয়গুলো যারা বুঝে বা জানে তাদের থেকে আরো বিস্তারিত জেনে নিতে পারেন।

21-Nov-2016 12:47 pm

Published
21-Nov-2016