Post# 1479211332

15-Nov-2016 6:02 pm



বাংলাদেশ চীনের কাছ থেকে দুটি সাবমেরিন কিনেছে। আজকে হেন্ড ওভার। এটা বড় টাইটেলে নিউজ মিডিয়াতে আসলো না কেন বুঝলাম না। 035G ming class ডিজেল ব্যটারি ইঞ্জিন।

তবে সাবমেরিন নিউক্লিয়ার না হলে খুব বেশি সুবিধা নেই। পানির নিচে ডুবে থাকা অবস্থায় ডিজেল-পেট্রল ইঞ্জিন কোনোটাই চলে না। বাতাস নেই বলে। তখন ব্যটারি দিয়ে চলতে হয়।


সিলেটে মৃদু ভুমিকম্প আজকে।


সৌদি আরব ইতিহাসে প্রথম বন্ড সেল করা আরম্ভ করেছে। আরেক ধাপ পতন। So long for সুদি ব্যবসা না করা।

    Comments:
  • যে কোনো সাবমেরিনকে সোনার দিয়ে ডিটেক্ট করা যায়। এর সাথে ইঞ্জিনের কোনো সম্পর্ক নেই। সাবমেরিনের সাইজের সম্পর্ক।

    সাবমেরিন কাজের নাকি অকাজের সেটা নির্ভর করে কি কাজে এটা ব্যবহার করা হচ্ছে সেটার উপর। ডিজেল ইঞ্জিনের শব্দ নিউক্লিয়ারের থেকে অনেক বেশি। পানির নিচে কয়েক দিনের বেশি থাকতে পারে না ব্যটারি শেষ হয়ে যায় বলে।

  • ১। রেডিয়েশন আর সোনার দুটো ভিন্ন জিনিস।
    ২। নরমাল বাতাসে যতটুকু রেডিয়েশন আছে নিউক্লিয়ার সাবের রেডিয়েশন লিক তার থেকে বেশি না।
    ৩। এবং পানির নিচে প্রচন্ড রেডিয়েশনও কয়েক ফুটের বেশি দূরত্বে যেতে পারে না। মাটির উপরের নিউক্লিয়ার রিয়েকটেরগুলোতে পানি ব্যবহার করা হয় রেডিয়েশন শিল্ড হিসাবে। তাতেই হয়। সমূদ্রের নিচে তাই এটা হিসাবে আসে না।
    ৪। বস্তুত্ব রেডিয়েশন দিয়ে নিউক্লিয়ার সাব ডিকেটশনে কোনো প্রযুক্তি আছে বলে শুনি নি। শুধু শব্দ, সোনার আর হিট সিগনেচার দিয়ে ডিটেক্ট করে।
    ৫। ডিজেল ইঞ্জিনের শব্দ টার্বাইনের থেকে বেশি। নিউক্লিয়ার ইঞ্জিনে টার্বাইন ব্যবহার করা হয়।
    ৬। নেট থেকে উপরের কিছু কিছু কথা ভেরিফাইড, বিপরিত কিছু পেলে জানাবেন।
    ৭। অফেন্সিভে ডিজেল সাব ব্যবহার করে সস্তা বলে। ডুবলে ক্ষতি নেই। আর দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সব ডিজেল সাব ছিলো বলে। এবং এর পরবর্তিতে সাবমেরিন দিয়ে কোনো যুদ্ধ হয় নি বলে।

15-Nov-2016 6:02 pm

Published
15-Nov-2016