Post# 1468864848

19-Jul-2016 12:00 am


রাশিযা। দেশটা অনেক বড়। কিন্তু সমুদ্র সৈকত নেই। তাই আমেরিকার মত সমুদ্রে তাদের তেমন কর্তৃত্ব নেই। এয়ার ক্রাফ্ট কেরিয়ার নেই একটাও।

রাশিয়ার উত্তরে সমূদ্র আছে। কিন্তু সেটা বছরে ছয় মাস বরফে ঢাকা থাকে।

৮০ দিকে রাশিয়া একটা চেস্টা চালিয়েছিলো আফগানিস্তান দখল করে এর পর পাকিস্তান দখল করে ভারত মহাসাগরে পর্যন্ত আসতে। That plan failed.

অল্টারনেট হলো black sea. যেটা রাশিয়ার দক্ষিনে, এবং বরফও থাকে না। কিন্তু এটা দিয়ে মহাসমূদ্রে বেরোতে হলে তুরস্কের ভেতর দিয়ে যেতে হয়।

তুরস্ক এখন ফ্রি যেতে দিচ্ছে। কিন্তু যুদ্ধ লাগলে তারা জাহাজ বন্ধ করে দিতে পারবে তাদের ইচ্ছে মত। এই অধিকার দিয়ে চুক্তি করা হয়েছে।

বিশাল সমস্যা। একটা সমাধান হলো রাশিয়ার তুরস্ক দখল করে নেয়া। যেমন পূর্ব ইউরোপের দেশগুলো সোভিয়েতরা দখল করে নিয়েছিলো ৫০ দশকে।

বাধা ছিলো ন্যটো। তুরস্ক হলো ন্যটোর সদস্য এবং ন্যটোর চুক্তিতে আছে যুদ্ধ লাগলে ন্যটোর প্রত্যেকটা দেশ ধরে নেবে তার দেশও যেন আক্রান্ত হয়েছে এবং যুদ্ধে জড়িয়ে যাবে।

এর পর রাশিয়ার ডন নদিতে অনেক পানি গড়িয়েছে। তুরস্কের রিসেন্ট ব্যর্থ অভ্যুত্থানে আমেরিকা জড়িত আছে বলে সংকেত আসছে। সম্পর্ক খারাপের দিকে।

এর পর তুরস্ক যদি ন্যটো থেকে বেরিয়ে যায়। তবে কি রাশিয়া বোসফোরাস আর দারদনেলস প্রনালী দখল করে নেবে?

Time to see.

    Comments:
  • রাশিয়া তুরস্ক দখল করে নিলে -- "শেষ যুগে মুসলিমরা তুরস্ক দখলের জন্য অভিযান চালাবে এবং তকবির বলার পর তার দুর্গ ধ্বসে পড়বে" -- এর একটা প্রেক্ষাপট তৈরি হবে।

    এই মুহুর্তে তুরস্ক দখলের জন্য মুসলিমদের অভিযান চালানোর কোনো কারন নেই। কারন তুরস্ক অলরেডি মুসলিমদের দখলে।

  • এই গাছের উপর দাড়িয়ে আপনার একটা ছবি দিলে জিনিসটা প্রেকটিক্যেল হতো।
  • সামারি? যেটা শুনে ভয় পেয়েছেন।
  • টেনশন যার যার নিজ দায়িত্বে।
  • এই রকম। কিন্তু মাঝখানে আপনি, ঐ ভাই না।
  • এজ্ন্য একটা সেলফি স্টিক কিনে নিতে পারেন।

19-Jul-2016 12:00 am

Published
19-Jul-2016