Post# 1464520145

29-May-2016 5:09 pm


৮০ র যুগে:
ছোটকালে নামাজের সময় বের করতাম মুহাম্মদি রকেট পঞ্জিকা দেখে। শত পৃস্ঠার পঞ্জিকায় বছরের ৩৬৫ দিনের প্রতিদিনের তিথি পর্ব সব দেয়া থাকতো। কিন্তু নামাজের সময় দেয়া থাকতো দুই পৃষ্ঠায় ছোটো করে। তাও সব দিনের না। মাসের ১, ৫ , ১০ তারিখ। এররকম পাচ দিন পর পর।

মাঝের দিনগুলোর জন্য, ইন্টারপোলেশন করে সময় বের করতে হতো। কিন্তু গ্রামের সাধারন মানুষ ইন্টারপোলেশন বুঝতো না। তারা ১ থেকে ৫ তারিখ সময় একই সময়ে নামাজ, এই ভাবে ধারে নিতো।

সময়গুলো একুরেট ছিলো না। সেহরি-ইফতারির সময় দেয়া থাকতো ৫ মিনিট যোগ করে। কিন্তু এখানে যে ৫ মিনিট যোগ করা হয়েছে সেটা স্পস্ট ছিলো না। অনেকে তাই এর সাথে আরো ৫ মিনিট যোগ করতো সাবধানতার জন্য।

তাদের দোষ দেয়া যায় না। ঐ সময়ে এই ক্যলেন্ডার যারা বের করেছিলো তাদের কাছে কোনো ক্যলকুলেটর ছিলো না। কাগজে কলমে হিসাব করে এটা বের করেছিলো।

৯০ এ:
ইন্জিনিয়ারিং পড়ার সময় লাইব্রেরিতে একটা spherical astronomy এর বই পেয়ে নামাজের সময় হিসাব করার ফরমুলা শিখে নিলাম। তখনো কম্পিউটার ছিলো না। সাইন্টিফিক ক্যলকুলেটরে sin, cos, tan দিয়ে হিসাব করে বের করতে হতো। চার মিনিট লাগতো একদিনের নামাজের সময়ের হিসাব করে বের করতে।

২০০০ এ:
একটা ক্যসিও প্রোগ্রামেবল ক্যলকুলেটর কিনে নিলাম সময় বের করার জন্য। প্রোগ্রাম সেট করে দেবার পর রান করে তারিখ দিয়ে দিলে দেখিয়ে দিতো সবগুলো নামাজের সময়।

আমার ওয়াইফ এখন নিজে সময় বের করে নিতে পারে।

২০১০ এ:
স্মার্টফোন চলে এসেছে। মোবাইল অন করে এপ রান করলে দেখা যায় সোবহে সাদিক বা সূর্যে উঠবে কয়টায়।

এখন:
একটা পুরানো লেপটপে স্পিকার লাগিয়ে সেট করে দিয়েছি। নামাজের সময়ে শুধু ডিজিটাল আজান না, বরং বরং কাউন্ট ডাউন করে সময় জানাতে থাকে। "সেহরির আর ২০ মিনিট", "আর ১০ মিনিট", "৫ মিনিট", "২ মিনিট", "১ মিনিট", "সুবহে সাদিক হয়ে গিয়েছে"। এর সাথে সুর্য়োদয়, নামাজের ওয়াক্ত কখন শেষ হলো, কখন মাকরুহ ওয়াক্ত আরম্ভ হলো সেগুলো জানাতে থাকে।

নামাজে দাড়িয়ে থাকলেও সময় নিয়ে টেনশন নেই, কারন কানে কথাগুলো যাবে। এবং বাচ্চাদের "সময় বুঝতে পারি নি" এটা বলার আর সুযোগ নেই।

বাসার সবাই এটার সাথে সিংক্রোনাইজড হয়ে যাচ্ছে।

    Comments:
  • এখানে এটার উপর ফতোয়া আছে। বলছে যাবে।

    https://islamqa.info/en/13726
    https://islamqa.info/en/13726

29-May-2016 5:09 pm

Published
29-May-2016