Post# 1462263416

3-May-2016 2:16 pm


যারা ফ্রেন্ড রিকু পাঠাচ্ছেন তাদের জন্য:

অনুরোধ করছি, ফ্রেন্ড রিকু না পাঠিয়ে বরং Follow করার জন্য। আমার গ্লোবাল পোস্ট সবগুলো পাবেন, এবং কমেন্টও করতে পারবেন। ফ্রেন্ড হয়ে যা করতে পারতেন কিছু বাদ থাকবে না ইনশাল্লাহ।

এই আইডিতে আমার পারিবারিক অনেক ছবি ফ্রেন্ড অনলি হিসাবে পোস্ট করা আছে বলে ফ্রেন্ড লিস্টে নিতে কিছু সমস্যা আছে। আশা করি বুঝতে পারবেন।

____
ফ্রেন্ড রিকু এক্সেপ্ট না করার জন্য যারা রাগ করছেন। বা আমাকে "নাক উচু" মনে করছেন তাদের জন্য:

প্রথমতঃ কথা হলো আমার লিস্টে ফ্রেন্ড আছে মাত্র ৮০ জন। এর মাঝে ৬০ জন হলো আমার আত্মিয়, বাকি ২০ জন আমার পরিচিত।

দ্বিতীয়তঃ কয়েকবার ফেসবুকে ভুল লগইন করলে আমাকে ফটো ভেরিফিকেশন দেবে ফ্রেন্ড লিস্ট থেকে। লিস্টে অপরিচিত বেশি থাকলে আমি ভেরিফিকেশনে ফেল করবো। আশা করি এরকম অনেক দেখেছেন।

তৃতীয়তঃ ফেসবুকের ৯৫% ফলোয়ার এই আশায় ফলো করে যে আমি তাদের দল-মতের পক্ষে লিখবো। অথবা নজর রাখে বিপক্ষে কি লিখি, এবং সেটা নিয়ে তারা নেটে ঝড় তুলবে।

দুটোই আমি এভয়েড করতে চাই। প্রতিটা দলের যতটুকুকে ভালো মনে করি ততটুকু আমি এক্সেপ্ট করি। যতটুকু খারাপ মনে করি ততটুকু রিজেক্ট করি।

চতুর্থতঃ ফেসবুকে আমি যত উচু উচু কথা বলে ভং দেখাইনা না কেন, অরিজিনালি আমি হলাম একজন দল নিউট্রাল - মডারেট - বিএনপি স্ট। তাই সত্যিকার অর্থে আমার নিজের এমন কোনো দল নেই যে ঐ দলের শিক্ষার পক্ষে আমি ফেসবুকে ওকালতি করবো। বা অনলাইনে ফাইট দিবো এই আশায় যে এর দ্বারা আমি জিহাদের সোয়াব পাবো।

তাই বিশাল ফ্রেন্ড ফলোয়ার নিয়ে তর্ক আরম্ভ করার মাঝে আমার কোনো লাভ নেই। না দুনিয়াতে না আখিরাতে।

পঞ্চমতঃ ফেসবুকে জনপ্রীয়তার আরেকটা লাভ হলো, এটাকে মনিটাইজ করা যায় এফিলিয়েটেড মার্কেটিং বা নিজের প্রোডাক্ট সেল করে। এটাও আমি এভয়েড করতে চাই।

____
তাহলে ফেসবুকে কি করছি?

মূলতঃ নিজের আত্মিয়, পরিবার, পরিচিতদের কিছু ব্যপারে গাইডলাইন দেখাতে চাই। এবং সমমনাদের সাথে মত বিনিময় করতে চাই।

অসম-মনারা যদি আমার ভুল ধরতে আসে, তবে তারা আমার আর তাদের দুজনের সময়ই নস্ট করছে।

আল্লাহ তায়ালা আমাকে আর আপনাকে ক্ষমা করুন।

3-May-2016 2:16 pm

Published
3-May-2016