Post# 1461312611

22-Apr-2016 2:10 pm


Technical/Linux:

একটা SSL Certificate এর আগে বছরে ৪০ থেকে ১৫০ ডলার খরচ করতে হতো। ফ্রি যেগুলো ছিলো সেগুলো ছিলো আনইউজেবেল।

আমেরিকার NSA এর কেলেংকারী ফাস হবার পর, গতবছর Free Software Foundation চালু করেছে Lets encrypt নামে SSL Certificate বিতরন ব্যবস্থা। কিছু দিন limited test চালানোর পর এখন এটা open for all.

গতকাল habibur.com এর জন্য একটা সার্টিফিকেট সংগ্রহ করলাম। simple installation. তাদের প্রোগরাম সার্ভারে ডাউনলোড করে চলালা সেটাই verfify করে সার্টিফিকেট ইসু করে একবার ডাউললোড করে সার্ভারে save করে দেয়। কোনো ইমেইল ভেরিফিকেশ বা অন্য কিছু নেই।

প্যরামিটার হিসাবে শুধু subdomain নামগুলো দিতে হবে। আমি ইসু করেছি habibur.com, mail.habibur.com এবং www.habibur.com এর জন্য। এরকম ২০০টা পর্যন্ত করা যায়।

সার্টিফিকেট ইসু করে ৩ মাসের জন্য। কিন্তু crontab এ autorenew এর এন্ট্রি দিয়ে দিলে এটা নিজে নিজেই রিনিউ করতে থাকবে। ম্যনুয়েলি আর কিছুর দরকার নেই।

সুবিধা?

SMTP এবং IMAP email সার্ভার এখন valid certificate দিয়ে চালাতে পারছি। mail client আর warning দেয় না। এটা আমার জন্য সবচেয়ে বড় সুবিধা।

gmail এর spam filter এখন আমার জন্য অনেকটা ineffective হয়ে গিয়েছে। মেইলের থেকে স্পেম বেশি। এখন নিজের সের্ভারে postfix mail server + dovecot imap server install করে spamassassin install করে দিয়েছি। এর পর কিছু spam mail দিয়ে system টাকে trained up করার পর spam এখন zero.

spam গুলোকে Mail client এ স্পেম হিসাবে মার্ক করে দিলেই spamassassin সেগুলোকে spam হিসাবে চিনে নেয়, এবং এ ধরনের সব mail ব্লক করে দেয়।

আরেকটা সুবিধা হলো, habibur.com এখন HTTPS দিয়েও চলে। এটা এতদিন চলতো না।

22-Apr-2016 2:10 pm

Published
22-Apr-2016